×

জাতীয়

ইসির অসদাচরণ ও দুর্নীতির বিষয়ে গণস্বাক্ষর অভিযান সুজনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২১, ০৬:৪২ পিএম

ইসির অসদাচরণ ও দুর্নীতির বিষয়ে গণস্বাক্ষর অভিযান সুজনের

নির্বাচন কমিশন। ফাইল ছবি

নির্বাচন কমিশনের গুরুতর অসদাচরণ ও দুর্নীতির বিষয়ে সিইসিসহ অন্য চার নির্বাচন কমিশনার ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে গত ১৪ ডিসেম্বর ৪২ জন বিশিষ্ট নাগরিক রাষ্ট্রপতির বরাবর চিঠি দেন। কিন্তু, এখনো পর্যন্ত রাষ্ট্রপতি কোন ব্যবস্থা না নেয়ায় এ চিঠির সমর্থনে সুজন-এর উদ্যোগে অনলাইন গণস্বাক্ষর কর্মসূচি সংগ্রহ করার কাজ শুরু হয়েছে।

গত ১৪ ডিসেম্বর ও তার আগে রাষ্ট্রপতি জনাব আব্দুল হামিদের কাছে বর্তমান নির্বাচন কমিশনের বিরুদ্ধে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের অধীনে সুপ্রীম জুডিসিয়াল কাউন্সিল গঠনের আবেদন জানিয়ে ২টি চিঠি দেন বিশিষ্ট নাগরিকরা। চিঠিতে নাগরিকরা নির্বাচন কমিশনের প্রশিক্ষণে ‘বিশেষ বক্তা’ ও অন্যান্য পদবী ব্যবহার করে বক্তৃতা দেয়ার নামে কোটি কোটি রাষ্ট্রীয় অর্থ লোপাট থেকে শুরু করে জাতীয় ও স্থানীয় নির্বাচনে কমিশন কর্তৃক সংঘটিত বিভিন্ন গুরুতর অসদাচরণের বিবরণ তুলে ধরেন।

বিশিষ্ট নাগরিকদের পাঠানো চিঠির প্রতি সমর্থন জানিয়ে নাগরিক সংগঠন সুজন-সুশাসনের জন্য নাগরিক আজ (৯ জুন) সকাল ১১টায় অনলাইন গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করে। কমিউনিটি পিটশন পরিচালনাকারী আন্তর্জাতিক সংগঠন এভিএএজেড (ধাধধু) এর মাধ্যমে সুজনের এই গণস্বাক্ষর কর্মসূচি পরিচালিত হচ্ছে।

গণস্বাক্ষর উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান। আরও উপস্থিত ছিলেন সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, কোষাধক্ষ্য সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ, অধ্যাপক সি আর আবরার, সুজন কেন্দ্রীয় নির্বাহী সদস্য ড. শাহনাজ হুদাসহ বিভিন্ন বিভাগ ও জেলা কমিটির সভাপতিগণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

এম হাফিজ উদ্দিন খান বলেন, কমিশনের বিরুদ্ধে সুপ্রীম জুডিসিয়াল কাউন্সিল গঠন করে তদন্ত করার জন্য আমরা চিঠি দিয়েছিলাম। যদিও আমরা কোনো সাড়া পাইনি, কিন্তু আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। তারই পরবর্তী পদক্ষেপ হিসেবে আমাদের এই গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি।

ড. বদিউল আলম মজুমদার বলেন, অতীতেও কমিশন অনেক কারসাজি করেছে, কিন্তু এই কমিশনের বিরুদ্ধে গুরুতর নির্বাচন সংক্রান্ত গুরুতর অসদাচরণের পাশাপাশি নজিরবিহীন  দুর্নীতির অভিযোগও ওঠেছে। এরই প্রেক্ষিতে আমরা রাষ্ট্রপতির কাছে দুইটি চিঠি পাঠাই। কিন্তু দুঃখজনক বিষয় হলো, আমরা রাষ্ট্রপতির পক্ষ থেকে সামান্য প্রাপ্তি স্বীকারের স্বীকৃতিমূলক সৌজন্যতাবোধ পর্যন্ত পাইনি। অন্যান্য অনেক বিষয়ের ভিড়ে এটি হারিয়ে গেলেও,  গুরুত্বপূর্ণ এই ইস্যুটা শুধু সামনেই আনাই দরকার নয়, নাগরিকদেরও এর পক্ষে সোচ্চার হওয়া প্রয়োজন। যার জন্য আমরা গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি গ্রহণ করেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App