বিদেশি মেডিকেল শিক্ষার্থীদের জন্য সীমান্ত খুলে দিল বাংলাদেশ

আগের সংবাদ

প্রায় এক কোটি বেড়েছে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা

পরের সংবাদ

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের চার বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: জুন ৯, ২০২১ , ১১:৩২ অপরাহ্ণ আপডেট: জুন ৯, ২০২১ , ১১:৩২ অপরাহ্ণ

শিক্ষা ও গবেষণা ভিত্তিক সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। যুক্তরাজ্যভিত্তিক ভিত্তিক এই সংস্থার তালিকায় স্থান পেয়েছে দেশের চার বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো হলো, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, গবেষণাসহ বেশ কয়েকটি ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করা হয়েছে। সেরা হিসেবে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ১০০১ থেকে ১২০০তম অবস্থানের মধ্যে রয়েছে দেশের দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়।

কিউএস’র তালিকায় দেশের শীর্ষ দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি ১০০১ থেকে ১২০০তম স্থানের মধ্যে রয়েছে। প্রথমবারের মতো কিউএস তালিকায় বেসরকারি বিশ্ববিদ্যালয় দুটি জায়গা পেল।

কিউএসের তথ্যানুসারে, ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ এর মধ্যে। ২০১৪ সালে তা ৭০১তম অবস্থানের পরে চলে যায় এবং ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও পেছনে চলে যায়।

বিগত ১০ বছরের ন্যায় এবারও কিউএস তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এছাড়া, প্রকাশিত এ তালিকার শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড ইউনিভার্সিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়