×

সারাদেশ

পুরনো কোল্ডস্টোর ভবন ধসে ৭ গরুর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২১, ০৮:০৩ পিএম

পুরনো কোল্ডস্টোর ভবন ধসে ৭ গরুর মৃত্যু

মঙ্গলবার সকালে কুমিল্লার বুডিচংয়ে পুরোনো কোল্ডস্টোরেজের ভবন ধসে পড়ে। ছবি: ভোরের কাগজ

পুরনো কোল্ডস্টোর ভবন ধসে ৭ গরুর মৃত্যু

খামারে মারা যাওয়া গরু। ছবি: ভোরের কাগজ

পুরনো কোল্ডস্টোর ভবন ধসে ৭ গরুর মৃত্যু

উদ্ধার অভিযান চালানোর সময় ফায়ার সার্ভিস। ছবি: ভোরের কাগজ

পুরনো কোল্ডস্টোর ভবন ধসে ৭ গরুর মৃত্যু

দেয়াল ভেঙে গরুর খামারে পড়ছে। ছবি: ভোরের কাগজ

কুমিল্লা বুড়িচংয়ে ৫০ বছরের পুরোনো কোল্ডস্টোরেজের ভবন ধসে পড়েছে। আর এ ঘটনায় ৭টি গরুর মৃত্যু হয়েছে এবং ৭১টি গরুকে উদ্ধার করা হয়েছে। তবে পাচঁতলা ভবনের পুরোটাই যে কোনো সময়ে ধসে পড়তে পারে এমন আশঙ্কা করছে স্থানীয়রা।

মঙ্গলবার (৮ জুন) সকাল ৬টার দিকে মোকাম কোল্ডস্টোরেজের পাচঁতলা ভবনের একাংশ ধ্বসে পড়ে। এসময় ভবনের ধসে পড়া দেয়াল পাশের একটি গরুর খামারে পড়লে খামারে থাকা গরুগুলি চাপা পড়ে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা ৭১টি গরু উদ্ধার করলেও ৭টি গরু মারা যায়।

কোল্ডস্টোরেজ মালিকের দাবি, হিমাগারে ২৮ হাজার ২শ ৭৪ বস্তা আলু রাখা ছিল সেসব নষ্ট হয়ে গেছে।

স্থানীয়রা জানান, ৫০ বছরের পুরোনো ওই ভবনটি। তবে মালিকের দাবি, সাত-আট বছর হবে ভবনের। বুড়িচংয়ের ৭ নম্বর মোকাম ইউনিয়নের কাবিলা বাজারে এ কোল্ডস্টোরেজ ভবনটি। পাচঁতলা ভবনের অবশিষ্ট পুরো দেয়ালেই ফাঁটল ধরেছে।  কোল্ডস্টোরেজের ভেতরে থাকা আলুর বস্তাগুলোর জন্যেই এখনো ভবনের বাকি অংশ ধসে পড়েনি। তবে আশঙ্কা, আলুর বস্তা সেখান থেকে সড়ানোর সময় অথবা যেকোনো সময়েই এ ভবনটির বাকি অংশ ধ্বসে পড়বে।

[caption id="attachment_288925" align="aligncenter" width="772"] খামারে মারা যাওয়া গরু।[/caption]

প্রতিবেশী মিজানুর রহমান ও ইউনুস মিয়া জানান, ভোর ৬টার দিকে বিকট শব্দ শুনে বাইরে গিয়ে দেখেন, ওই পাঁচতলা ভবনের পেছনের দিকের অংশ ধসে পড়েছে। ওই ভবনের পাশের ছিল সিয়াম ডেইরী ফার্ম নামের একটি খামার। ওই কোল্ডস্টোরেজের মালিকের কাছ থেকে খামারের জন্য তিনি জায়গা ভাড়া নিয়েছেন। খামারের মালিক খবর পেয়ে, এসে দেখেন ধসে পড়া অংশে আটকা পড়েছে তার অনেকগুলো গরু।

[caption id="attachment_288927" align="aligncenter" width="799"] দেয়াল ভেঙে গরুর খামারে পড়ছে। ছবি: ভোরের কাগজ[/caption]

কুমিল্লা ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক শারফুল হাসান ভুঁইয়া বলেন,  সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত উদ্ধার কাজ চলেছে। আমরা খবর পেয়ে সকাল ৭টায় ঘটনাস্থলে যাই। মোট পাঁচটি ইউনিট উদ্ধারকাজ চালায়। ধসে পড়া ভবনের দেয়াল কেটে ৭১টি গরু উদ্ধার করা হয়। যার মধ্যে সাতটি গরু ঘটনাস্থলে মারা যায়। আহত একটি গরুকে খামার মালিক জবাই করে ফেলেছেন।

খবর পেয়ে ঘটনাস্থলে যান কোল্ডস্টোরেজের মালিক গোলাম সারোয়ার। তিনি বলেন, কী কারণে ভবনটি ধসে পড়ল তা জানেন না।

[caption id="attachment_288926" align="aligncenter" width="883"] উদ্ধার অভিযান চালানোর সময় ফায়ার সার্ভিস।[/caption]

মোকাম ইউনিয়নের চেয়ারম্যান ফজলুল হক মুন্সি জানান, ভবনটি স্বাধীনতা যুদ্ধের সময়কার। প্রকৌশলীরা ভবনটিকে অনেক আগেই পরিত্যক্ত ঘোষণা করেছেন। তবুও ভবনের মালিক ভাড়া দিয়েছেন।

অভিযোগ সত্য নয় জানিয়ে ভবন মালিক বলেন, সাত থেকে আট বছর আগের ভবন এটি। তার দাবি, কোল্ডস্টোরেজে ২৮ হাজার ২শ ৭৪ বস্তা আলু রাখা ছিল। প্রতিটিতে ৬৫ কেজি করে আলু ছিল। সেসব নষ্ট হয়েছে।

কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী আজম জানান, কী কারণে ভবনটি ধসে পড়ল ও কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা তদন্ত করে নিশ্চিত হওয়া যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App