×

চিত্র বিচিত্র

চায়ের টানে ৭ হাজার ফুট পাড়ি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২১, ১২:৪৭ পিএম

চায়ের টানে ৭ হাজার ফুট পাড়ি!

একেবারে শেষ পথে এসে কাঠের একটি পথ পাবেন সেখানে চেন ধরে বাকি অংশটা যেতে হবে আপনাকে। ছবি সংগৃহীত

অনেক বাঙালির প্রিয় পানীয় চা। অনেকেই দুইবেলা দুবার এর থেকেও বেশি চা পান করে থাকেন। যা রীতিমতো অভ্যাসে দাঁড়িয়েছে। তবে আপনাকে যদি প্রশ্ন করা হয় আপনি চা পান করতে বাড়ির বাইরে কতদূর যেতে পারেন তাহলে জবাবে কী বলবেন?

হয়তো সব থেকে বেশি আপনি পাড়ার মোড়ে অথবা পাশের পাড়ায় কিংবা বাজার- এত দূরই যেতে পারেন। যদি বলা হয় প্রায় ৭ হাজার ফুট পাড়ি কি আপনি দেবেন এক কাপ চায়ের জন্য? জানি সেই রাস্তাটাও সোজা নয়। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

যদি বলি এটাও সম্ভব তাহলে বিশ্বাস হবে? বিশ্বের পর্যটকদের জন্য চীনের জিয়ান শহরটি বেশ আকর্ষণীয়। শহর থেকে বেরোলেই পাবেন হুয়া পাহাড়। চীনের সেই পাহাড়ের লোকেরা শুধুই যায় চা পান করতে পর্বতমালার সর্বোচ্চ চূড়ার মন্দিরে পাড়ি জমায়।

তার জন্য তাদেরকে সমুদ্রপৃষ্ঠ থেকে ৭ হাজার ফুট উঁচুতে পথ অতিক্রম করতে হয়। এই চায়ের দোকানটি মাউন্ট হুয়া পর্বতে রয়েছে যার নাম হুয়াশান টি হাউস।

এই পাহাড়ে বেশ অনেকগুলি ধর্ম উপাসনালয় বা মন্দির রয়েছে। তার মধ্যে একটি মন্দিরকে পরবর্তী সময়ে টি হাউসে রূপান্তর করা হয়। যার নাম হুশান টেম্পল বা মন্দির। পর্বতমালার সর্বোচ্চ চূড়ার মন্দিরগুলোর মধ্যে এই মন্দিরটির অবস্থান একেবারে দক্ষিণের চূড়াতে। সেখানেই রয়েছে চায়ের দোকান হুয়াশান টি হাউস।

এর জন্যে কঠিন রাস্তা পেরোতে হবে তা জানার পরে অনেকে নাকচ করতে পারেন যাওয়ার প্রস্তাব। প্রথমে আপনাকে শিয়ান থেকে হুয়াশানে দু’ঘণ্টা ট্রেকিং করতে হবে। এরপরে পাহাড়ে ওঠার পথ খুবই সংকীর্ণ। কোন রেলিং নেই। আপনার একটা ভুলেই আপনার জীবনটা শেষ হয়ে যেতে পারে।

তবে এমন চায়ের প্রতি আকর্ষণ কেন এই প্রশ্ন উঠতেই পারে। বলা হয় সেই চা নাকি একেবারে সুস্বাদু এবং অন্যরকম। মূলত বৃষ্টির জল এবং বরফের টুকরো দিয়ে বানানো হয় সেটা। কিন্তু আগেকার সময়ে সেই চা বানাতে যে জল প্রয়োজন হতো সেটি পর্যটকদেরকেই সঙ্গে করে নিয়ে যেতে হত।

একেবারে শেষ পথে এসে কাঠের একটি পথ পাবেন সেখানে চেন ধরে বাকি অংশটা যেতে হবে আপনাকে। তবে দিনে দিনে সেখানে বাড়ছে চা প্রেমীদের সংখ্যা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App