×

রাজধানী

এনআইডি কার্যক্রমের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে ইসির চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২১, ১০:২৬ পিএম

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগে হস্তান্তরের বিরোধীতা করে এনআইডি সেবা ইসির হাতে রাখার যুক্তি ও আবেদন জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। যদিও প্রধানমন্ত্রী গত মন্ত্রিপরিষদ বৈঠকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এনআইডি সেবা স্বরাষ্ট্রে হস্তান্তর করা হবে। যা নিয়ে বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে।

মঙ্গলবার (৮ জুন) ইসির উপ-সচিব (সংস্থাপন) মোহাম্মদ এনামুল হক স্বাক্ষরিত চিঠিটি মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো হয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে। এর আগে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে গত ২৪ মে ইসিতে এনআইডি সেবা স্বরাষ্ট্রে হস্তান্তরের বিষয়ে একটি চিঠি দেওয়া হয়।

আজ বিকেলে পাঠানো এ চিঠিতে নিজেদের বক্তব্য তুলে ধরেছে এ সাংবিধানিক সংস্থাটি। চিঠিতে ইসি বলেছে, বাংলাদেশের সংবিধানে অন্য কোনো মন্ত্রণালয় বা সংস্থাকে ভোটার তালিকা করা, হালনাগাদ ও জাতীয় পরিচয়পত্র দেয়ার ক্ষমতা অর্পণ করা হয়নি।

চিঠিতে উল্লেখ করা হয়, সংবিধানের ১২৬ অনুচ্ছেদের দেওয়া ক্ষমতাবলে নির্বাচন কমিশন বাংলাদেশ সেনা বাহিনীসহ সকল মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে ভোটারযোগ্য ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করে। উপজেলা বা থানা পর্যায়ে এই ডাটা সংগ্রহ ও রেজিস্ট্রেশন কার্যক্রমের মাধ্যমে ভোটার তালিকা প্রণয়ন করা হয়। একই প্রক্রিয়া অনুসরণ করে প্রতিবছর তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। বাংলাদেশের সংবিধানে অন্য কোনো মন্ত্রণালয় বা সংস্থাকে এ ধরণের ক্ষমতা অর্পণ করা হয়নি। ফলে অন্য কোনো মন্ত্রণালয় বা সংস্থার পক্ষে সকল মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে এ ধরনের মহা কর্মযজ্ঞ সম্পাদন করা সম্ভব হবে বলে প্রতীয়মান হয় না।

ইসি জানিয়েছে তাদের সঙ্গে চুক্তির অধীনে রয়েছে ১৪৮টি সংস্থা। তাই জাতীয় পরিচয়পত্রের দ্বায়িত্ব অন্য কোনো সংস্থার হাতে গেলে এসব সংস্থাকে সেবা দেওয়াসহ আইনী জটিলতার সৃষ্টি হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App