বাঙালি মেয়ে মেঘলা মুক্তার তামিল জয়

আগের সংবাদ

আমাদের পাইপলাইন সমৃদ্ধ নয়: জাহিদ হাসান এমিলি

পরের সংবাদ

শেষ আটে সুইতেক

প্রকাশিত: জুন ৮, ২০২১ , ১০:৪৮ অপরাহ্ণ আপডেট: জুন ৮, ২০২১ , ১০:৪৮ অপরাহ্ণ

চলছে ফ্রেঞ্চ ওপেন মহারণ। নারী এককে চতুর্থ রাউন্ডের খেলায় আজ মঙ্গলবার জয় পেয়ে শেষ আটে জায়গা করে নিয়েছেন পোল্যান্ডের ইগা সুইতেক। ৬-৩, ৬-৪ গেমে তিনি হারিয়েছেন ইউক্রেনের মার্তা কস্তিউককে। কোয়ার্টার ফাইনালে আগামীকাল বুধবার তিনি মুখোমুখি হবেন গ্রিসের মারিয়া সাকারির। এছাড়া পুরুষ এককে চতুর্থ রাউন্ডের খেলায় জিতেছেন কিংবদন্তি রাফায়েল নাদালও। স্প্যানিশ এই টেনিসার মোকাবিলা করেছিলেন ইতালির জ্যানিক সিনারের। ম্যাচটি শেষ হয়েছে ৭-৫, ৬-৩ ও ৬-০ গেমে। সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে আজ আর্জেন্টিনার দিয়াগো শোয়ার্জম্যানের মোকাবিলা করবেন তিনি।

ইগা সুইতেকের জন্য এবার শিরোপা জেতার সুবর্ণ সুযোগ। তিনি টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। ২০২০ সালে নারী এককের ফাইনালে আমেরিকার সুফিয়া কেনিনকে ৬-৪, ৬-১ গেমে হারিয়ে প্রথম ও একমাত্র গ্রান্ডস্লামের স্বাদ নিয়েছিলেন। সেটিই তার ক্যারিয়ারের একমাত্র বড় অর্জন। এবার সেই অর্জনের পাশে আরেকটি অর্জন যোগ করতে পারবেন তিনি? ম্যাচ শেষে সেই প্রত্যয় ব্যক্ত করেছেন ইগা।

তিনি বলেন, একক ও ডাবল দুই ক্যাটাগরিতেই আমি খেলছি। এককে কোয়ার্টার ফাইনালে উঠলেও দ্বৈত খেলায় রয়েছিল সেমিফাইনালে। এটা আমার জন্য অনেক বড় অর্জন। আশা করি এই ধারা অব্যাহত রাখতে পারব।

সুইতেক যোগ করেন, মার্তা আমার বিপক্ষে দারুণ খেলেছে। যদিও আমি রাফায়েল নাদাল নই, তবুও আমার সার্ভগুলো সে যেভাবে সামলেছে তা চোখের জন্য শান্তির।

সুইতেকের জয়ের পর টুইটারে তাকে অভিনন্দন জানিয়েছেন ইংলিশ টেনিসার অ্যান্ডি মারে। এক টুইটে ইগার কয়েকটি ছবি শেয়ার করে তিনি লিখেছেন, ‘দেখতে ভালো লাগে।’ সেই পোস্ট রিটুইট করে ইগা লিখেছেন, ‘ধন্যবাদ আপনাকে। একই সঙ্গে আপনাকে নিয়ে গ্রাস কোর্টেও একটু নিজেকে পরীক্ষা করতে চাই।’

ইগা সুইতেকের মতো রাফায়েল নাদালের সামনেও এবার গ্রান্ড স্লাম জেতার সুযোগ। ফ্রেঞ্চ ওপেন হয় ক্লে কোর্টে। আর এই ঘরানায় মাস্টার বনে যান রাফা। ক্যারিয়ারের অধিকাংশ গ্রান্ড স্লামই যে তার ক্লে কোর্টে জেতা। ২০টি শিরোপার মধ্য ফরাসি ওপেনেই জিতেছেন ১৩টি। এই টুর্নামেন্টের সর্বশেষ চারটি ট্রফিও তার শোকেসে উঠেছে। এবার চ্যাম্পিয়ন হতে পারলে পুরুষ এককে ২১টি শিরোপা নিয়ে সর্বোচ্চ গ্রান্ড স্লাম জয়ের রেকর্ড হবে নাদালের। ২০টি গ্রান্ড স্লাম জিতেছেন সুইজারল্যান্ডের রজার ফেদেরারও।

আর-ই/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়