ডেন্টালে ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত

আগের সংবাদ

কানাডায় মুসলিম পরিবারের ৪ জনকে গাড়িচাপা দিয়ে হত্যা

পরের সংবাদ

ইউক্রেনের জার্সি নিয়ে বিতর্ক, রেগে আগুন পুতিনের রাশিয়া

প্রকাশিত: জুন ৮, ২০২১ , ১০:২৯ পূর্বাহ্ণ আপডেট: জুন ৮, ২০২১ , ১০:২৯ পূর্বাহ্ণ

ইউরো কাপ ২০২০ শুরু হতে আর এক সপ্তাহও বাকি নেই। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সব দল। তবে টুর্নামেন্ট শুরুর আগেই এ বার বিতর্ক শুরু হয়ে গেল। বিতর্কের মূলে ইউক্রেনের জার্সি।

সম্প্রতি ইউরো কাপ ২০২০-র কথা মাথায় রেখে জার্সি উন্মোচন করেছে ইউক্রেন। আর উন্মোচিত হওয়া সেই জার্সিকে ঘিরেই যত বিতর্ক। ইউক্রেনের জার্সি নিয়ে তীব্র বিরোধিতা জানিয়েছে রাশিয়া। খবর হিন্দুস্তান টাইমসের।

ইউক্রেনের হলুদ রঙের জার্সিতে একটি মানচিত্র আঁকা রয়েছে। সেই মানচিত্রে নাকি ক্রিমিয়াকে নিজেদের দেশের অংশ হিসাবে দেখিয়েছে ইউক্রেন। আর বিতর্কের সূত্রপাত সেখানেই। কারণ রাশিয়ার দাবি, ক্রিমিয়া তাদেরই দেশের অংশ। তা হলে কী করে বা কোন যুক্তিতে ইউক্রেন নিজেদের মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের দেশ বলে দাবি করছে?

উল্লেখ্য ২০১৪ সালে ক্রিমিয়ার উপর নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছিল ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়া। তার পর অবশ্য ৭ বছর পেরিয়ে গেছে। তবুও ক্রিমিয়ার উপর নিজেদের অধিকার ছাড়েনি রাশিয়া। ক্রিমিয়া যে রাশিয়ার অংশ, এমন দাবির কোনও আন্তর্জাতিক স্বীকৃতি নেই। জাতিসংঘ ক্রিমিয়াকে, ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। এ রকম পরিস্থিতিতে দাঁড়িয়ে ইউক্রেনের ইউরো জার্সিকে রাজনৈতিক উস্কানিমূলক মনে করছে রাশিয়া।

দেশের ফুটবল জার্সিতে মানচিত্র দেখানোর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলেছে রাশিয়া। ইউক্রেন এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেয়নি। প্রসঙ্গত ২০১৪ থেকেই ইউক্রেন ও রাশিয়ার সম্পর্কের অবনতি হয়, যা এখন ও ঠিক হয়নি। ইউক্রেনের জার্সির স্লোগানও নাকি নাৎসি ঘেষা। ফলে বিবাদ আরও বেড়েছে।

ইউক্রেনের হলুদ রঙের জার্সিতে মানচিত্রের পাশে লেখা রয়েছে ‘ ইউক্রেনের জয়’, ভিতরে লেখা ‘বীরদের জয়’ । এই দুটি স্লোগান সাধারণত ইউক্রেনের সেনারা ব্যবহার করে থাকে। তাই জল আরও ঘোলা হয়েছে। ইউরো কাপে ইউক্রেন গ্রুপ সি-তে রয়েছে। যে গ্রুপে রয়েছে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া এবং নর্থ ম্যাসিডোনিয়া।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়