×

জাতীয়

হেফাজতের নতুন কমিটিতে বিতর্কিত বাদ পড়লেন যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২১, ০১:০২ পিএম

হেফাজতের নতুন কমিটিতে বিতর্কিত বাদ পড়লেন যারা

ছবির বাম দিক থেকে আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা মনঞ্জুরুল ইসলাম আফেন্দি, মাওলানা মামুনুল হক, হারুন ইজহার, মাওলানা আতাউল্লাহ আমেনী, মাওলানা জুবায়ের আহমেদসহ গ্রেপ্তারকৃত হেফাজতে ইসলামের আরও অনেককে কমিটি থেকে বাদ দেওয়া ঘোষণা দিয়েছে।

মাওলানা মামুনুল হকসহ বিভিন্ন মামলায় গ্রেপ্তার নেতাদের বাদ দিয়েই নতুন ৩৩ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেছে হেফাজতে ইসলাম। এই কমিটিতে ফের জুনায়েদ বাবুনগরীকে আমির ও মাওলানা নুরুল ইসলাম জেহাদীকে মহাসচিব ঘোষণা করা হয়েছে। কমিটিতে রাখা হয়েছে সাবেক আমির প্রয়াত আহমদ শফীর বড় ছেলে মাওলানা ইউসুফ মাদানীকে। সোমবার (৭ জুন) ঢাকায় খিলগাঁওয়ে মাওলানা নুরুল ইসলাম জেহাদীর মাদ্রাসায় এই কমিটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

আলোচিত ও বিতর্কিত হেফাজত নেতাদের মধ্যে যারা গ্রেপ্তার হয়েছেন তাদের সবাইকে বাদ দেওয়া হয়েছে। এর মধ্যে কেন্দ্রীয় নায়েবে আমির আহমদ আবদুল কাদের, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা মামুনুল হক, সহকারী মহাসচিব মাওলানা মনঞ্জুরুল ইসলাম আফেন্দি, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক হারুন ইজহার, সহকারী সাংগঠনিক সম্পাদক মুফতি সাখাওয়াত হোসাইন রাজী, মাওলানা আতাউল্লাহ আমেনী, কেন্দ্রীয় কমিটির সহ অর্থ সম্পাদক ও ঢাকা মহানগরী কমিটির সহসভাপতি মুফতি ইলিয়াস, কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক মুফতি শরীফ উল্লাহ, ঢাকা মহানগর হেফাজতের সহ-সভাপতি মাওলানা কোরবান আলী, ঢাকা মহানগরীর সহ-সভাপতি মাওলানা জুবায়ের আহমেদ প্রমুখ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ আগমনের বিরোধিতা করে সংগঠনের বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে গত মার্চের ২৫, ২৬ ও ২৭ তারিখ দেশজুড়ে সহিংসতার চালায় হেফাজত। সে সময়ে সরকারি অফিস, স্থাপনা ধ্বংসের পাশাপাশি অন্তত ১৭ জনের প্রাণহানি হয়। এরপর ঢাকা মহানগর হেফাজতের সাধারণ সম্পাদক মামুনুল হকের রিসোর্টকাণ্ডের পর নতুন করে বিতর্ক সৃষ্টি হয়। ১১ এপ্রিল থেকে বিভিন্ন মামলায় হেফাজতের শীর্ষ অর্ধশতাধিক নেতাসহ প্রায় দেড় হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। এমন পরিস্থিতিতে গত ২৬ এপ্রিল রাতে জুনায়েদ বাবুনগরী হেফাজতের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। আর তার কয়েক ঘণ্টা পর জুনায়েদ বাবুনগরীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটির ঘোষণা আসে। তখন থেকেই হেফাজত নেতারা বলে আসছিলেন শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App