×

জাতীয়

অরাজনৈতিক কমিটি ঘোষণা করবে হেফাজত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২১, ০৯:৩৬ এএম

কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কমিটি ঘোষণা হবে আজ সোমবার। তবে ঘোষিত এ কমিটি হবে আংশিক। পরবর্তীতে এতে আরও সংযোজন হবে। এতে রাজনৈতিক পরিচয়ধারী নেতাদের বাদ দেওয়া হয়েছে বলে জানা গেছে। এ কমিটিতে থাকছেন না মামুনুল হকসহ অন্যান্য বিতর্কিত নেতারা। আজ থেকে হেফাজতে ইসলামের অন্যতম প্রধান কাজ হবে সংগঠনের গঠনতন্ত্র তৈরি ও অরাজনৈতিক ব্যক্তিদের দিয়ে সাংগঠনিক কাঠামো পরিচালনা করা।

সোমবার (৭ জুন) সকাল ১১টায় খিলগাঁও মাখজানুল উলুম মাদ্রাসায় সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এ কমিটি ঘোষণা করা হবে।

গত ২৬ মার্চ হেফাজতে ইসলামের সহিংস কর্মসূচির প্রেক্ষিতে দেশব্যাপী হেফাজতের নেতাদের গ্রেপ্তার ও নানামুখী চাপে গত ২৫ এপ্রিল হেফাজতের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। একই সঙ্গে ৫ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করে পরবর্তীতে কেন্দ্রীয় কমিটি গঠনের ঘোষণা দেওয়া হয়। তখন থেকেই আদৌ হেফাজতের কমিটি ঘোষিত হবে কিনা, ঘোষিত হলেও রাজনৈতিক ও বিতর্কিত ব্যক্তিরা আবারও স্থান পাবে কিনা সে বিষয়ে গুঞ্জন ও অনিশ্চয়তা চলে আসছিল। সংগঠন ও সংগঠনের বাইরে নানামুখী আলোচনা ও সমালোচনার প্রেক্ষিতে হেফাজতে ইসলামের আহ্বায়ক কমিটি একটি পূর্ণাঙ্গ কমিটি গঠনের পরিকল্পনা করে।

তারই ধারাবাহিকতায় আজ সোমবার রাজধানীর জামিয়া ইসলামিয়া মাখজানুল উলুম মাদ্রাসায় (খিলগাঁও মাদ্রাসা) উপদেষ্টা কমিটি, খাস কমিটি ও কেন্দ্রীয় কমিটির সমন্বয়ে হেফাজতে ইসলাম তাদের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে। উপদেষ্টা কমিটিতে ১৬ জন, খাস কমিটিতে ৮ জন ও কেন্দ্রীয় কমিটিতে ৩৫ জন সদস্য নিয়ে এই কমিটি গঠন করা হয়। পূর্বের কমিটিতে খাস কমিটি অংশটি অনুপস্থিত ছিলো যার ফলে নীতি নির্ধারণী সিদ্ধান্ত নিতে হেফাজত হিমশিম খাচ্ছিলো, সে সুযোগে বিতর্কিত ও রাজনৈতিক সুযোগসন্ধানী ব্যক্তিরা হেফাজতকে নিজেদের স্বার্থে ব্যবহার করছিলো।

হেফাজতে ইসলামের বর্তমান কমিটিতে ঠাঁই হয়নি কোনো রাজনৈতিক ব্যক্তিবর্গের। পূর্বের কমিটি দখল করে নিয়েছিল জমিয়তে উলামায়ে ইসলাম ও খেলাফত মজলিশের উচ্চপদধারী ব্যক্তিরা যা হেফাজতকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের সুযোগ করে দিয়েছিল। হেফাজত ইসলাম বিভিন্ন ঘটনায় হোচট খেয়ে শেষ অবধি অনুধাবন করতে পেরেছে যে উদ্দেশ্যে হেফাজতে ইসলাম গঠন করা হয়েছিল সে উদ্দেশ্য থেকে তারা বিচ্চু্ৎ হয়েছে। তাই তারা বিতর্কিত ব্যক্তিদের বাদ দিয়ে প্রবীণ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও বিজ্ঞ আলেমদেরকে দিয়ে নতুন করে হেফাজতে ইসলামকে পুনর্গঠন করার প্রত্যয়ে কমিটি ঘোষণা করেছে।

কমিটিতে উল্লেখযোগ্য পরিবর্তন আসলেও আমীর ও মহাসচিব পদে আল্লামা জুনায়েদ বাবুনগরী ও মাওলানা নুরুল ইসলাম বহাল রয়েছেন। অন্যদিকে বাদ পড়েছেন মামুনুল হক, আজিজুল হক ইসলামাবাদী, জুনায়েদ আল হাবিব ও মুনির হোসেন কাসেমীর মত বিতর্কিত ও রাজনৈতিক ব্যক্তিরা।

কমিটি ঘোষণা উপলক্ষ্যে প্রেস ব্রিফিংয়ে সংগঠনটির মহাসচিব মাওলানা নুরুল ইসলাম জানান, আজ থেকে হেফাজতে ইসলামের অন্যতম প্রধান কাজ হবে সংগঠনের গঠনতন্ত্র তৈরি ও অরাজনৈতিক ব্যক্তিদের দিয়ে সাংগঠনিক কাঠামো পরিচালনা করা। তিনি দাবি করেন ভাংচুর ও বিশৃঙ্খলায় হেফাজতের কোনো কর্মী জড়িত ছিল না বরঞ্চ হেফাজতকে ব্যবহার করে একটি চক্র নিজেদের ফায়দা হাসিল করতে চেয়েছিল। যার জন্য তিনি দোষীদের শাস্তি প্রদানপূর্বক নির্দোষ ও নিরীহ আলেমদের হয়রানি না করে অতি দ্রুত মুক্তির দাবি জানান। কমিটি ঘোষণা উপলক্ষে কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়া প্রায় সকল নেতারা উপস্থিত ছিলেন। তবে আমীর জুনায়েদ বাবুনগরী শারিরীক অসুস্থতার জন্য উপস্থিত হতে না পারলেও তার সম্মতি ও পরামর্শে কমিটি ঘোষিত হয়েছে বলে হেফাজতের মহাসচিব জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App