×

শিক্ষা

স্কুল আঙিনায় গরু-ছাগল বাঁধলেই ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২১, ০৮:০৪ পিএম

স্কুল আঙিনায় গরু-ছাগল বাঁধলেই ব্যবস্থা

ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙিনায় ও মাঠে গরু-ছাগল রাখা বা চড়ানো যাবে না। একই সঙ্গে শিক্ষার্থীদের একত্রিত করে মাঠে এনে পাঠদান না করাতে শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে। সংবাদমাধ্যমে এমন সংবাদ আসায় স্কুলের আঙিনায়-ভবনে গরু-ছাগল না রাখার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিভাগীয় অফিসের মাধ্যমে সব জেলা শিক্ষা অফিসারকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিতে বলা হয়েছে।

গত ১ জুন ভোরের কাগজে ‘শিক্ষাঙ্গনে চড়ছে গরু-ছাগল’ শিরোনামে শীর্ষ সংবাদ প্রকাশ করে।

জেলা শিক্ষা অফিসারের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, কিছু কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙিনায় ও মাঠে গরু-ছাগল বেঁধে রাখা হচ্ছে ও চড়ানো হচ্ছে এবং কোনো কোনো শিক্ষক শিক্ষার্থীদের বিদ্যালয় মাঠে এনে একত্রিত করে পাঠদান করছেন। আবার অনেক শিক্ষক একটি বাড়িতে গিয়ে আশপাশের বাড়ির শিক্ষার্থীদের জড়ো করে পাঠদান করছেন, যা বিধিসম্মত নয় এবং নির্দেশনার পরিপন্থী কার্যক্রম। এসব ঠেকাতে জেলা শিক্ষা অফিসারদের ব্যবস্থা নিতে বলা হয়েছে নির্দেশনায়।

অধিদপ্তরের এমন নির্দেশনার পর সিলেট বিভাগীয় উপ-পরিচালক মো. মোসলেম উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও সিলেট জেলা শিক্ষা অফিসে এসব নির্দেশনা জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করার নির্দেশ দেয়া হয়েছে। জানা গেছে, দেশের সকল বিভাগীয় অফিস থেকে জেলা শিক্ষা অফিসকে এ সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর জানিয়েছে, দেশের সকল জেলা শিক্ষা অফিসের মাধ্যমে বিষয়টি মনিটরিং করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসের কারণে সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বিভিন্ন বিদ্যালয় ভবন খালি পড়ে আছে। এ সুযোগে স্কুলের বারান্দায় এবং কক্ষে গরু-ছাগল বেঁধে রাখা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App