×

রাজনীতি

বিকল্প হেফাজত গঠনের প্রস্তুতি শফীপন্থীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২১, ০১:২৬ পিএম

নানা চড়াই-উৎরাই পেরিয়ে ফের আলোচিত-সমালোচিত কওমী ঘরানার সংগঠন হেফাজতে ইসলামের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। সোমবার (৭ জুন) জুনায়েদ বাবুনগরীকে আমির ও নুরুল ইসলাম জিহাদীকে মহাসচিব করে আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

ঘোষিত কমিটিতে মামুনুল হকসহ বিতর্কিত ও বিভিন্ন মামলায় গ্রেপ্তার নেতাদের স্থান হয়নি। এছাড়া, বিভিন্ন ইসলামী দলের সঙ্গে সম্পৃক্ত রাজনৈতিক পরিচয়ধারী নেতাদেরও বাদ দেওয়া হয়েছে।

এদিকে, বসে নেই হেফাজতের সাবেক আমির প্রয়াত আহমদ শফীপন্থীরাও। তারাও পাল্টা আরেকটি কমিটি গঠনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, আহমদ শফীর ছোট ছেলে আনাস মাদানীসহ হেফাজতের পদত্যাগী নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে প্রস্তুতি নিচ্ছেন এই অংশের নেতারা। আগামী ১০ জুন তারা আহমদ শফীর স্মরণে রাজধানীতে একটি অনুষ্ঠান করার প্রস্তুতি নিচ্ছে।

আরও জানা গেছে, শফীপন্থীদের কমিটিতে আমির হিসেবে আসতে পারেন মধুপুরের পীর মাওলানা আবদুল হামিদ। তিনি কিছুদিন আগে বিবৃতিতে বলেছিলেন, হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির সঙ্গে তার সম্পর্ক নেই, আহ্বায়ক কমিটির প্রতিও তার সমর্থন নেই। বিবৃতির সত্যতা নিশ্চিত করলেও কমিটির বিষয়ে জানতে যোগাযোগ করা হলে মধুপুরের পীর মাওলানা আবদুল হামিদ কোনো মন্তব্য করতে রাজি হননি।

নতুন ঘোষিত কমিটির বিষয়ে জানতে চাইলে শফীপন্থী একজন গুরুত্বপূর্ণ আলেম হেফাজতের নতুন কমিটি প্রত্যাখ্যান করে বলেছেন, আমরাও কমিটি গঠনের কাজ চালিয়ে যাচ্ছি। খুব শিগগিরই খবর জানতে পারবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাদেশ সফর শুরু করেছি। সেগুলো শেষ করে আমরা পরবর্তী সিদ্ধান্ত নেবো। আগামী ১৫ জুনের মধ্যে একটি সিদ্ধান্তে আসতে পারবো বলে মনে করি।

কেমন কমিটি হবে, এমন প্রশ্নের জবাবে এই আলেম বলেন, কাজ চলছে। যারা আল্লামা শফী হুজুরের আদর্শে বিশ্বাসী, ইসলামি তাহজিব তামাদ্দুনের পথে রয়েছেন, তাদের সমন্বয়েই কমিটি হবে।

চলতি বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে নেওয়া কর্মসূচি ঘিরে ধ্বংসাত্মক কর্মকাণ্ডে পুলিশের সঙ্গে সংঘর্ষে হেফাজতের ১৭ জন নেতাকর্মী প্রাণ হারান। এরপর সংগঠনটির যুগ্ম মহাসচিব মামুনুল হক এক নারীসহ রিসোর্টে স্থানীয়দের হাতে আটক হওয়ার পর পরিস্থিতি ভিন্ন দিকে মোড় নেয়। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে একে একে বেরিয়ে আসে হেফাজতের নেতাদের বিতর্কিত কর্মকাণ্ডের নানা কাহিনী। সহিংসতা ও জ্বালাওপোড়াওয়ের অপরাধে সারাদেশে ১৫৪টি মামলা করে পুলিশ। এসব মামলায় সংগঠনটির শীর্ষ অর্ধশতাধিক নেতাসহ প্রায় দেড় হাজার কর্মীকে গ্রেপ্তার করা হয়।

বিতর্ক এড়াতে গত ২৫ এপ্রিল রাতে হঠাৎ এক ভিডিওবার্তায় হেফাজতের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করেন সংগঠনটির আমির জানুয়েদ বাবুনগরী। এ ঘোষণার পরপরই জোয়ার ওঠে হেফাজতের শফীপন্থি শিবিরে। বাবুনগরীর ঘোষণার এক ঘণ্টার মধ্যেই নিজেদের নিয়ন্ত্রণে হেফাজতের কমিটি ঘোষণা দিতে তৎপর হয়ে ওঠেন শফীপন্থিরা। তাদের এই তৎপরতাকে হুমকি হিসেবে দেখে কমিটি বিলুপ্ত ঘোষণার তিন ঘণ্টার মধ্যে নিজেকে প্রধান রেখে গভীর রাতে পুনরায় পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা দিয়ে বসেন বাবুনগরী।

এরপর শফীপন্থী আলেমরাও নড়েচড়ে বসেন। তারা প্রয়াত আল্লামা শফীর ছেলে আনাস মাদানীর নেতৃত্বে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রী ও সরকারের পদস্থ একাধিক কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। এসব সাক্ষাতে বাবুনগরীর নেতৃত্বাধীন হেফাজতের কমিটির বাইরে নতুন কমিটি করতে সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত পেয়েছেন বলে এই অংশের প্রভাবশালী ও হেফাজতের কয়েকজন উদ্যোক্তা-আলেম সূত্রে জানা গেছে।

সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেয়ে তারা ইতোমধ্যে কমিটি গঠনের কাজে জেলা সফর শুরু করেছেন। শফীপন্থী হেফাজতের উদ্যোক্তারা বলছেন, এসব সফরে আহমদ শফীর অনুরাগী আলেমদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী কার্যক্রম শুরু করবেন। এক্ষেত্রে আগামী ১৫ জুন অবধি একটি ফল আসবে বলে জানা যায়।

কমিটি গঠনের সঙ্গে যুক্ত এই অংশের অন্য একজন আলেম বলেছেন, আল্লামা আহমদ শফী সাহেবের মৃত্যুর ঘটনায় যাদের নাম এসেছে, জানতে পেরেছি তাদের নেতৃত্বে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এ কমিটির প্রতি হেফাজতের নেতা-কর্মীসহ সাধারণ মানুষের কোনো আস্থা নেই।

শফীপন্থী এই আলেম বলেন, কমিটি গঠনে আমাদের উদ্যোগ চলমান আছে। নেতাকর্মীদের সঙ্গে আলোচনা চলছে। যোগাযোগ হচ্ছে। আল্লামা শফীর আদর্শের হেফাজতে ইসলাম শিগগিরই ঘোষণা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App