জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম স্থগিত

আগের সংবাদ

পশ্চিমবঙ্গে হচ্ছে না মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা

পরের সংবাদ

স্কুল আঙিনায় গরু-ছাগল বাঁধলেই ব্যবস্থা

প্রকাশিত: জুন ৭, ২০২১ , ৮:০৪ অপরাহ্ণ আপডেট: জুন ৭, ২০২১ , ৮:০৪ অপরাহ্ণ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙিনায় ও মাঠে গরু-ছাগল রাখা বা চড়ানো যাবে না। একই সঙ্গে শিক্ষার্থীদের একত্রিত করে মাঠে এনে পাঠদান না করাতে শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে। সংবাদমাধ্যমে এমন সংবাদ আসায় স্কুলের আঙিনায়-ভবনে গরু-ছাগল না রাখার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিভাগীয় অফিসের মাধ্যমে সব জেলা শিক্ষা অফিসারকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিতে বলা হয়েছে।

গত ১ জুন ভোরের কাগজে ‘শিক্ষাঙ্গনে চড়ছে গরু-ছাগল’ শিরোনামে শীর্ষ সংবাদ প্রকাশ করে।

জেলা শিক্ষা অফিসারের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, কিছু কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙিনায় ও মাঠে গরু-ছাগল বেঁধে রাখা হচ্ছে ও চড়ানো হচ্ছে এবং কোনো কোনো শিক্ষক শিক্ষার্থীদের বিদ্যালয় মাঠে এনে একত্রিত করে পাঠদান করছেন। আবার অনেক শিক্ষক একটি বাড়িতে গিয়ে আশপাশের বাড়ির শিক্ষার্থীদের জড়ো করে পাঠদান করছেন, যা বিধিসম্মত নয় এবং নির্দেশনার পরিপন্থী কার্যক্রম। এসব ঠেকাতে জেলা শিক্ষা অফিসারদের ব্যবস্থা নিতে বলা হয়েছে নির্দেশনায়।

অধিদপ্তরের এমন নির্দেশনার পর সিলেট বিভাগীয় উপ-পরিচালক মো. মোসলেম উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও সিলেট জেলা শিক্ষা অফিসে এসব নির্দেশনা জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করার নির্দেশ দেয়া হয়েছে। জানা গেছে, দেশের সকল বিভাগীয় অফিস থেকে জেলা শিক্ষা অফিসকে এ সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর জানিয়েছে, দেশের সকল জেলা শিক্ষা অফিসের মাধ্যমে বিষয়টি মনিটরিং করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসের কারণে সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বিভিন্ন বিদ্যালয় ভবন খালি পড়ে আছে। এ সুযোগে স্কুলের বারান্দায় এবং কক্ষে গরু-ছাগল বেঁধে রাখা হচ্ছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়