হেফাজতের নতুন কমিটিতে বিতর্কিত বাদ পড়লেন যারা

আগের সংবাদ

আফগানিস্তানে আরও তিন জেলা তালেবানের দখলে

পরের সংবাদ

অর্থ পাচারকারীদের তথ্য জানেন না অর্থমন্ত্রী

দেশে কুঋণের পরিমাণ সাড়ে ১১ লাখ কোটি টাকা: অর্থমন্ত্রী

প্রকাশিত: জুন ৭, ২০২১ , ১:১০ অপরাহ্ণ আপডেট: জুন ৭, ২০২১ , ৩:২৭ অপরাহ্ণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, বর্তমানে দেশের তফসিলি ব্যাংকের মোট কুঋণের পরিমাণ ১১ লাখ কোটি টাকা। ২০০৬ সালে যদিও এটা ছিল ১ লাখ ৫২ হাজার কোটি টাকা।

সোমবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদে সম্পূরক বাজেট অধিবেশনে বিএনপির সংরক্ষিত আসনের নারী এমপি রুমিন ফারহানার প্রশ্নের জবাবে এ কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, বিদেশে অর্থ পাচার হচ্ছে এটা ঠিক। এদেরে ধরার জন্য আমরা বিভিন্ন রকম ব্যবস্থা নিয়েছি। কিন্তু কারা এই অর্থ পাচার করছে তার সঠিক তথ্য তার কাছে নেই বলে স্বীকার করেন তিনি।

পুঁজিবাজার ধ্বসে গেছে এমন অভিযোগের প্রতি উত্তরে অর্থমন্ত্রী জানান, ২০০৬ সালে পুজি বাজারে অর্থলগ্নির পরিমাণ ছিল ১ লাখ ৪০ হাজার কোটি, বর্তমানে তা ৯ লাখ ১০ হাজার কোটি টাকা হয়েছে। তাহলে পুঁজিবাজার শুয়ে পড়লো কি করে?

অর্থমন্ত্রী জানান, ঋণ খেলাপি ও অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যাপক অ্যাকশনে যাওয়া হয়েছে এবং অনেককে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি আরও জানান, শুধুমাত্র এ বছরেই বিদেশ থেকে সাত লাখ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। যা একটি রেকর্ড। বক্তব্যে অনেকেই কালোটাকা সাদা করার বিরোধীতা করেছেন, তবে অপ্রদর্শিত অর্থ সিস্টেমে আনার কথা বলেছেন, এটি ভেবে দেখা হবে।

আর-এনআর/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়