বাবুনগরীই আমির, হেফাজতের অরাজনৈতিক ৩৩ সদস্যের কমিটি

আগের সংবাদ

মালয়েশিয়ায় আটক ৬২ বাংলাদেশি শ্রমিক

পরের সংবাদ

সংসদে রুমিন ফারহানা

একমাত্র আল্লাহ জানেন কত টাকা বিদেশে পাচার হচ্ছে

প্রকাশিত: জুন ৭, ২০২১ , ১২:৪৩ অপরাহ্ণ আপডেট: জুন ৭, ২০২১ , ১২:৫০ অপরাহ্ণ

বিএনপির সংরক্ষিত আসনের এমপি রুমিন ফারহানা বলেছেন, প্রতি বছর প্রায় ১ লাখ কোটি টাকার ওপরে অর্থ বিদেশে পাচার হয়। সেহিসেবে বর্তমান আওয়ামী লীগ সরকারের ১০ বছরে প্রায় সাড়ে ৯ লাখ থেকে ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। তবে আসলে কত টাকা হুণ্ডির মাধ্যমে বা বিভিন্নভাবে বিদেশে পাচার হচ্ছে তা একমাত্র আল্লাহই জানেন।

সোমবার (৭ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের একজন সাবেক অর্থমন্ত্রী ছিলেন, (মুহিত) যিনি স্বীকার করেছিলেন তিনি শেয়ার বাজার বিষয়ে কিছু জানেন না। একজন অর্থমন্ত্রী যদি এমন মন্তব্য করেন তাহলে তার অর্থমন্ত্রী হিসেবে থাকার কি যোগ্যতা থাকতে পারে?

রুমিন বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর শেয়ার বাজার শুয়ে পড়ল। লুট হলো কোটি কোটি টাকা। সব পাচার হলো বিদেশে। আবার সেই অর্থ মন্ত্রী বলেছিলেন, এখানে রাজনৈতিক বিবেচনায় ব্যাংক মালিকানা দেওয়া হয়। তিনি অন্তত সত্যি কথা বলেছিলেন। সেই অর্থমন্ত্রীর আমলে সরকার ব্যাংক কোম্পানী আইন সংস্কার করে পরিবারের হাতে ব্যাংকের মালিকানা দিলেন। যাতে আমাদের মত সাধারণ মানুষের অর্থ লুটপাট করা যায়। এই সংসদে ৩০০ জন ঋণ খেলাপীর তথ্য প্রকাশ করা হয়েছিল, আমি অর্থমন্ত্রীর কাছে জানতে চাই, তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে? আসলে যারা বিভিন্ন ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে তারা জানে এই অর্থ ফেরৎ দিতে হবে না। তাই তারা রাজনৈতিক প্রভাব খাটিয়ে দিনের পর দিন ঋণ নিয়ে বিদেশে পাচার করছে। এদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে আমি জানতে চাই।

তিনি বলেন, আসলে আমাদের কু ঋণ কত তা সংসদে অর্থমন্ত্রী আমাদের জানান। কখনো শুনি সাড়ে ৩ লাখ কোটি আবার কখনো শুনি সাড়ে ৪ লাখ কোটি। আসলে কু ঋণের পরিমাণ সত্যি কত তা আমি জানতে চাই।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়