ভুল সাজা ভোগকারী মিনুকে মুক্তির নির্দেশ হাইকোর্টের

আগের সংবাদ

১৩ হাজার ৯৮৭ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

পরের সংবাদ

উপনির্বাচনে ঋণ খেলাপি প্রার্থীদের তথ্য চেয়ে ইসির চিঠি

প্রকাশিত: জুন ৭, ২০২১ , ২:৩১ অপরাহ্ণ আপডেট: জুন ৭, ২০২১ , ৫:৪০ অপরাহ্ণ

তফসিল ঘোষিত দেশের তিনটি সংসদীয় আসনে প্রার্থীদের মধ্যে ঋণ খেলাপিদের তথ্য চেয়ে অর্থমন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন ইসি। রবিবার (৬ জুন) উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ চিঠি সোমবার (৭ জুন) অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।

আগামী ১৪ জুলাই ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

চিঠিতে বলা হয়, আইন ও বিধি অনুসারে ঋণ খেলাপিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। ওই নির্বাচনে ঋণ খেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক হতে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

চিঠিতে আরও বলা হয়, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নামসহ প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট থেকে সংগ্রহ করার জন্য এবং তার আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে দেওয়া এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।

এর আগে গত ২ জুন সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ শূন্য সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, আসন ৩টিতে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৭ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৩ জুন, আর প্রতীক বরাদ্দ ২৪ জুন এবং ভোট গ্রহণ হবে আগামী ১৪ জুলাই।

আর-এনআর/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়