×

বিনোদন

একজনকে ত্যাগ করে অন্যজনকে বিয়ে করলেই জীবন সুখের হয় না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ১২:৪৭ এএম

একজনকে ত্যাগ করে অন্যজনকে বিয়ে করলেই জীবন সুখের হয় না

তসলিমা নাসরিন ও নুসরত জাহান। ফাইল ছবি

একজনকে ত্যাগ করে অন্যজনকে বিয়ে করলেই জীবন সুখের হয় না

দাম্পত্য সম্পর্ক নিয়ে টানাপোড়েনের জল্পনা মাথাচাড়া দিয়েছিল অনেক আগেই। শোনা গিয়েছিল নিখিল জৈনের সঙ্গে নাকি এক বাড়িতে থাকছেন না নুসরাত। তারই মাঝে অভিনেতা যশকে নিয়ে তৈরি হয় জল্পনা। দু’জনে বেশ কাছাকাছি চলে এসেছেন বলেই কানাঘুষো শোনা যাচ্ছে। এরই মাঝে এবার নয়া গুঞ্জনে হইচই শুরু হয়ে গিয়েছে। মা হতে চলেছেন নুসরাত। যদিও এ বিষয়ে অভিনেত্রীর তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এই নিয়ে এবার বিবৃতি দিলেন লেখিকা তসলিমা নাসরিন।

দীর্ঘ ফেসবুক পোস্টে তিনি লেখেন- নুসরাতের খবর বেশ চোখে পড়ছে। তিনি প্রেগনেন্ট। তার স্বামী নিখিল এ ব্যাপারে কিছু জানেন না। দুজন আলাদা থাকছেন ছ’মাস হলো। তবে যশ নামে এক অভিনেতার সঙ্গে অভিনেত্রী নুসরাত প্রেম করছেন। সন্তানের পিতা, মানুষ অনুমান করছে, যশ; নিখিল নয়। খবরটি খবর না গুজব জানি না।

এই বলে তসলিমার প্রশ্ন, এই যদি পরিস্থিতি হয়, তবে নিখিল আর নুসরাতের ডিভোর্স হয়ে যাওয়াই কি ভালো নয়? অচল কোনো সম্পর্ক বাদুড়ের মতো ঝুলিয়ে রাখার কোনও মানে হয় না। এতে দু’পক্ষেরই অস্বস্তি।

বিতর্ক কোনওদিনই পিছু ছাড়েনি তসলিমার। অন্যদিকে নুসরাতও হামেশাই বিতর্কের কেন্দ্রবিন্দুতে থাকেন, নুসরাত যেমন নিজের শর্তে বাঁচেন, তেমনই তসলিমাও গোটা জীবনটা নিজের সিদ্ধান্তকে এগিয়ে রেখেছেন। পুরুষতন্ত্র বা ধর্ম নিয়ে কথা বলে তসলিমাকে বারবার পড়তে হয়েছে রোষের মুখে। এদিন খোলা চিঠিতে তিনি লেখেন- যখন নুসরাত আর নিখিল বিয়ে করলেন, বেশ আনন্দ পেয়েছিলাম। ঠিক যেমন আনন্দ পেয়েছিলাম, সৃজিত আর মিথিলা যখন বিয়ে করেছিলেন। অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করি বলে দুই ধর্মের মানুষের মধ্যে বিয়ে হলে খুব স্বাভাবিক কারণেই পুলকিত হই। তবে মাত্র কয়েক মাসের ব্যবধানে এই ‘চোখ জুড়ানো জুটি’-র পথ চলা থেমে যাওয়ার খবরে মন ভেঙেছে তার, সেকথাও জানিয়েছেন।

ব্রাত্য বসুর ডিকশনারি ছবিতেই শেষবার দেখা গিয়েছে নুসরাত জাহানকে। দাম্পত্য আর পরকীয়ার জালে আটকে থাকা স্মিতার চরিত্রে সেখানে অভিনয় করেছেন নুসরাত। তসলিমা জানিয়েছেন, নুসরাতের অভিনয় ওই ছবির মধ্যে দিয়েই তিনি প্রথম প্রত্যক্ষ করেন, নুসরাতের রীতিমতো প্রশংসা করেছেন তাসলিমা। নুসরাতের সৌন্দর্যের তুলনা টেনেছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে।

তসলিমার ইচ্ছে ‘স্বাধীনচেতা’, ‘আত্মনির্ভর’ নুসরাত যেমন মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তেমনই নিজের সন্তানকে নিজের পরিচয়েই বড় করে তুলুন তিনি। পাশাপাশি তার দাবি, স্বাধীনচেতা নারীর কাঙ্খিত পুরুষ আদতে অলীক কল্পনা মাত্র, সেটা বাস্তবে সম্ভব নয়।

‘নিজের সন্তানকে নিজের পরিচয়েই বড় করা যায়। পুরুষের মুখাপেক্ষী হতে হয় না। আসলে নিখিল এবং যশের মধ্যে কী এমন আর পার্থক্য! পুরুষ তো শেষ পর্যন্ত পুরুষই। এক জনকে ত্যাগ করে আরেক জনকে বিয়ে করলে খুব যে সুখময় হয়ে ওঠে জীবন তা তো নয়। দ্বিতীয় বিষময় জীবন থেকে বাঁচতে তাহলে কি আবার আরেকটি বিয়ে করতে হবে? তাহলে এ রেসের শেষ হবে না, কাংক্ষিত পুরুষের দেখাও মিলবে না। স্বাধীনচেতা নারীর কাংক্ষিত পুরুষ কল্পনায় থাকে, বাস্তবে নয়’, খোলা চিঠিতে এমনটাই লিখেছেন তসলিমা নাসরিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App