×

জাতীয়

দেশজুড়ে মাসে ৫০০ টাকায় ইন্টারনেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ০৫:৫৩ পিএম

দেশজুড়ে মাসে ৫০০ টাকায় ইন্টারনেট

ব্রডব্যান্ড ইন্টারনেট। ফাইল ছবি

দেশজুড়ে মাসে ৫০০ টাকায় ইন্টারনেট

রবিবার (০৬ জুন) বিটিআরসি কেন্দ্রীয় কনফারেন্স হলে আয়োজিত প্রান্তিক এ মূল্য ট্যারিফের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: ভোরের কাগজ

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার একই মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি)। এক দেশ এক রেট’ নামে নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী ৫ এমবিপিএস ইন্টারনেটের জন্য গ্রাহককে মাসিক ৫০০ টাকা পরিশোধ করতে হবে। আর ১০ এমবিপিএসের জন্য ৮০০ টাকা ও ২০ এমবিপিএসের জন্য ১ হাজার ২০০ টাকা দিতে হবে। জুলাই থেকে এই নতুন রেট কার্যকর করা হবে।

রবিবার (০৬ জুন) রাজধানীর রমনায় বিটিআরসি কেন্দ্রীয় কনফারেন্স হলে আয়োজিত প্রান্তিক এ মূল্য ট্যারিফের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে প্রতিটি বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেওয়া। ফলে ইন্টারনেটের মূল্য নির্ধারিত থাকাটা গুরুত্বপূর্ণ। একই ইন্টারনেটের মূল্য একেক স্থানে ভিন্ন রকম হতে পারে না।

তিনি বলেন, সেবাদাতারা জানিয়েছেন, এটি করতে গিয়ে কিছু সমস্যা হতে পারে। কারণ সব এলাকার খরচ এক না। তাছাড়া আরো কিছু অসুবিধা রয়েছে। আমরা সেসব সমাধানে কাজ করব এবং দ্রুতই সারা দেশে এক রেটে ব্রডব্যন্ড ইন্টারনেট নিশ্চিত করবো। এতে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার আরো একটি ধাপ অর্জিত হবে বলে মন্তব্য করেন তিনি।

[caption id="attachment_288504" align="aligncenter" width="745"] রবিবার (০৬ জুন) বিটিআরসি কেন্দ্রীয় কনফারেন্স হলে আয়োজিত প্রান্তিক এ মূল্য ট্যারিফের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: ভোরের কাগজ[/caption]

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, দেশের বড় বড় কিছু আইএসপি কোম্পানি সারা দেশে এক রেটে ইন্টারনেট সেবা দিয়ে আসছে। এখন থেকে অন্যরাও এভাবে সেবা দেবে। তিনি জানান, জুলাই থেকে নতুন নিয়ম কার্যকর হবে। তিনি বিটিআরসির প্রতি আহ্বান জানান, ইন্টারনেটের মতো এনটিটিএন সার্ভিসেরও দাম বেঁধে দেওয়ার। তাহলে ব্যান্ডউইথ পরিবহন খরচ কমবে। আরো কম দামে ইন্টারনেট সেবা বিক্রি করা যাবে। আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ প্রান্তিক পর্যায়ের ব্যবহারকারীদের ঢাকার দামে ইন্টারনেট সেবা পাওয়ায় তাদের অভিনন্দন জানান। এতে দেশে বিরাজমান ডিজিটাল বৈষম্য কমবে বলে মনে করেন।

বিটিআরসি কেন্দ্রীয় কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আফজাল হোসেন, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার (লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং) আবু সৈয়দ দিলজার, মহাপরিচালক (সিস্টেম এন্ড সার্ভিস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App