×

সারাদেশ

পাহাড় ধস মোকাবেলায় রাঙ্গামাটিতে জরুরি সতর্কতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ০৪:০৩ পিএম

পাহাড় ধস মোকাবেলায় রাঙ্গামাটিতে জরুরি সতর্কতা

ফাইল ছবি

আসন্ন দুর্যোগ মোকাবেলায় রাঙ্গামাটির সকল কর্মকর্তাকে কর্মস্থল ত্যাগ না করার অনুরোধ করে জরুরি সতর্কতা জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, শুক্রবার ও শনিবার অনেক কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করে রাঙ্গামাটির বাইরে থাকেন সেই সকল কর্মকর্তারা যাতে জেলার বাইরে না যায় তার জন্য তিনি কর্মকর্তাদের অনুরোধ জানান। দুর্যোগের মুহুর্তে যদি কোন কর্মকর্তাকে ষ্টেশনে না পায় তাহলে তার বিরুদ্ধে আমার কলম সোচ্চার থাকবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

রবিবার (৬ জুন) রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে পাহাড় ধস মোকাবেলায় জেলা প্রশাসনের দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জরুরি সতর্কতায় জেলা প্রশাসক বলেন, বিগত দিনে ক্ষতিগ্রস্ত পূর্ণ এলাকায় নতুন কেউ যেন অবৈধ স্থাপনা নির্মাণ করতে না পারে সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। এছাড়াও শহরের মধ্যে ঝুঁকিপূর্ণ বিল্ডিং সনাক্ত করতে কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। জানমালের ক্ষতি সাধিত হওয়ার আগেই দুর্যোগ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে লোকজনদের আশ্রয় কেন্দ্রে ও নিরাপদ স্থানে সরিয়ে আনতে প্রস্তাব গৃহীন হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান আরও বলেন, সামনে দুর্যোগের আশঙ্কা অনেক বেশী। বৃষ্টিপাত শুরু হয়ে গেছে। ইতি মধ্যে দুর্যোগে ঝুঁকিপূর্ণ ৩৩ স্থান চিহিৃত করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় ২৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে প্রায় ৫ হাজারের বেশি পরিবার ঝুঁকিপূর্ণ অবস্থায় আছেন। এ সংক্রান্ত ব্যাপার গত শনিবার ও রবিবার ২ দফায় জেলা দুর্যোগ মোকাবেলা কমিটির সভা অনুষ্টিত হয়েছে। দুর্যোগকালিন সময়ে স্কুল-কলেজ খোলা রাখতে স্ব-স্ব প্রতিষ্ঠান প্রধানদের অবগত করা হয়েছে। আমরা যার যার স্থান থেকে দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত আছি। উপজেলা পর্যায়ও ইউএনওরা প্রস্তুতি নিয়েছেন। পৌরসভার মেয়র ও ৯ ওয়ার্ডের সকল কাউন্সিলরগণ প্রস্তুতি থাকার আহবান জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিল্পী রাণী রায়, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ, পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সড়কও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, এলজিইডির নির্বাহী প্রকৌশলী, ফায়ার সার্ভিসসহবিভিন্ন দপ্তরের কর্মকর্তাএবং প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার স্থানীয় সংবাদকর্মীগণ। সভায় জেলা প্রশাসক দুর্যোগ মোকাবেলা কমিটির সকল সদস্যদের উপস্থিতিতে বলেন, সরকারি ছুটিতে ও কেউ কর্মস্থল ত্যাগ করবেন না। যদি কোন কর্মকর্তা দুর্যোগকালিন সময়ে কর্মস্থলে না থাকেন তার বিরুদ্ধে আমি কলম ধরতে বাধ্য হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App