×

আন্তর্জাতিক

পাকিস্তানের ধারাবাহিকে রবীন্দ্র সঙ্গীত ‘আমার পরান যাহা চায়’!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ১১:২২ পিএম

পাকিস্তানের ধারাবাহিকে রবীন্দ্র সঙ্গীত ‘আমার পরান যাহা চায়’!

পাকিস্তানের ধারাবাহিকে ‘আমার পরান যাহা চায়’ গানের দৃশ্য।

প্রেমকে আটকে রাখতে পারে কি কাঁটাতার? ভারত-পাক চিরদ্বন্দ্বের মাঝেই দুই দেশের মানুষের মধ্যেকার সীমানা অতিক্রম করার কথা তুলে ধরেছে বিভিন্ন বলিউডি ছবি। দুই দেশের সীমানা অগ্রাহ্য করে মানবতার বৃহত্তর মুখচ্ছবি তুলে ধরতে দেখা গিয়েছিল ২০০৮-এর পাক ছবি ‘রামচাঁদ পাকিস্তানি’-তে।

কিন্তু তাই বলে রবীন্দ্রনাথ? সম্প্রতি পাকিস্তানের জনপ্রিয় ধারাবাহিক ‘দিল কেয়া করে’-এর বিশেষ একটি দৃশ্য নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে এক চরিত্রের মুখে শোনা গেছে রবীন্দ্রনাথের গান ‘আমার পরান যাহা চায়’।

দেখা যাচ্ছে, ৪টি চরিত্র বসে রয়েছে সোফায়। এক মহিলা চরিত্রের কণ্ঠে ‘আমার পরান যাহা চায়’ গানটি। মুগ্ধ হয়ে শুনছে বাকিরা। সবার চোখে মুখে ভালবাসার ঔজ্জ্বল্য। জনৈক ভারতবাসী এবং বাঙালি নেটাগরিক সে দৃশ্য পোস্ট করেছেন ফেসবুকে। লিখেছেন, ‘রবীন্দ্রসঙ্গীত কোনো সীমানার সীমাবদ্ধতা মানে না’। তার নীচে গায়িকার নাম লেখা, শর্বরী দেশপাণ্ডে। ধারাবাহিকের পরিচালক মেহরিন জব্বার।

এই মুহূর্তে ‘দিল কেয়া করে’-র এই বিশেষ অংশটি ঘুরতে শুরু করেছে সামাজিক পাতা থেকে শুরু করে হোয়াটসঅ্যাপেও। রবীন্দ্রনাথ সত্যিই যে কোনো ‘সীমা’য় আবদ্ধ নন, তা অন্যভাবে যেন প্রমাণ করল পাক ধারাবাহিকে তার গানের ব্যবহার। আনন্দবাজার পত্রিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App