×

জাতীয়

বাজেটে টিকার গাইডলাইন নিয়ে হতাশা বিএনপি সাংসদ হারুনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ০৭:২২ পিএম

বাজেটে টিকার গাইডলাইন নিয়ে হতাশা বিএনপি সাংসদ হারুনের

বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদ

স্বাস্থ্যমন্ত্রণালয় দুর্নীতির ডিপো

প্রস্তাবিত বাজেটে ভ্যাকসিনের সুনির্দিষ্ট গাইডলাইন না থাকায় হতাশা প্রকাশ করে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুন উর রশীদ বলেছেন, দেশের মাত্র ২ শতাংশ নাগরিক এখনো পর্যন্ত করোনা ভ্যাকসিনের টিকা পেয়েছে, কিন্তু দেশের প্রায় ৮ কোটি মানুষকে টিকা দিতে হবে। অথচ দেখা যাচ্ছে দেশ আজ ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক রাজনীতির শিকার । যে কারণে চীন থেকে ভ্যাকসিন পাব কিনা সেটাও অনিশ্চিত। চায়না, রাশিয়া কেন ট্রায়াল দিতে পারিনি? কত দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন দিতে পারবেন? এখাতে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি করে তিনি ভ্যাকসিন নিয়ে স্বাস্থ্যমন্ত্রীকে সুনির্দিষ্ট তথ্য জানানোর আহ্বান জানান।

রবিবার (৬ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে ২০২০-২০২১ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

হারুন বলেন, গোটা বিশ্বে প্রমাণিত করোনা থেকে বাঁচতে ভ্যাকসিন দিতে হবে। বাজেটে ভ্যাকসিনের সুনির্দিষ্ট গাইডলাইন দিতে পারেননাই। মানুষ ভ্যাকসিন কবে পাবে? সংসদ নেতার কাছে দাবি করব কবে কত দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন দিতে পারবেন সেটা জনগণকে জানান।

হারুন উর রশীদ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় দুর্নীতির ডিপো। গত বছরে সরকার স্বাস্থ্য মন্ত্রণালয়ে যে অর্থ বরাদ্দ হয়েছিল সেটি জনগণের কল্যাণে সঠিকভাবে ব্যয় হয়েছে তা বলতে পারবে না। তিনি পাশাপাশি স্বাস্থ্য বিভাগের সংস্কার দাবি করেন। এজন্য মন্ত্রিপরিষদের সদস্য, রাজনীতিবিদ, নাগরিক সমাজের প্রতিনিধি নিয়ে একটি বৈঠক করে স্বাস্থ্য বিভাগের সংস্কার করার দাবি করেন তিনি।

তিনি বলেন, আমি সব চাইতে বেশি উদ্বিগ্ন। দ্বিতীয় ঢেউ সারাদেশকে অস্থির করে তুলেছে। আমার নিজের জেলা চাপাইনবাবগঞ্জ, রাজশাহী বিভাগ সবচাইতে বেশি মারাত্মকভাবে আক্রান্ত। এখন আম মৌসুম। আম চাষীরা ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভারতের ভেরিয়েন্ট ব্যাপকভাবে ছড়িয়ে পড়ল। দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনা মসজিদ বন্দর এবং যশোর বেনাপোলে প্রতিদিন হাজার হাজার গাড়ি ঢুকছে। গাড়ির সাথে চালক হেলপার, তাদের সহকারী ঢুকছে, তারা যত্রতত্র ঘোরাঘুরি করছে, সেখানে যে নিরাপত্তা গ্রহণ করা দরকার সেটি করতে পারেনি বলেই বাংলাদেশের গোটা এলাকায় ভারতীয় ভেরিয়েন্ট ছড়িয়ে পড়েছে।

সরকারের মেগা প্রজেক্ট সম্পর্কে বলেন, মেগা প্রজেক্ট অবশ্যই দরকার আছে, কিন্তু মানুষকে আগে বাঁচাতে হবে। মানুষ বাঁচলে সবকিছু হবে। সামাজিক নিরাপত্তা খাতে সুরক্ষা কার্ডের মাধ্যমে সত্যিকারের দরিদ্র মানুষের কাছে টাকা দেওয়ার দাবি জানিয়ে বলেন, চোর বাটপারদের মাধ্যমে না। সশস্ত্র বাহিনীর মাধ্যমে বা এনজিওদের মাধ্যমে সরাসরি আইডির মাধ্যমে টাকা দেওয়ার দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ে কোরোপ শিক্ষার ওপর নেতিবাচক প্রভাব পড়বে:

হারুন অর রশীদ বলেন, প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মানসম্মত বিশ্ববিদ্যালয়। পাবলিক বিশ্ববিদ্যালয়ের চাইতে বেশি ছাত্র-ছাত্রী পড়ালেখা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে। কেন কর আরোপ করা হবে? এতে শিক্ষা ব্যবস্থার ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App