×

ফিচার

কালো স্রোতের আবর্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ০৮:২৮ এএম

পাকিস্তান প্রতিষ্ঠায় বাঙালির নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও স্বাধীনতার সন্ধিক্ষণে জিন্নাহর কূটচালে শেরে বাংলা হোসেন শহীদ সোহরাওয়ার্দী মুসলিম লীগ থেকে বহিষ্কৃত হন এবং তাকে ঝেড়ে ফেলা হয়।

পাকিস্তান সৃষ্টির পর গড়ে ওঠা আমলাতান্ত্রিক গণবিরোধীধারার বিপরীতে নবসংগ্রামের যাত্রা দৃশ্যমান হয়ে ওঠে। সে যাত্রা কষ্টকর, বিরামহীন, ক্লান্তিপূর্ণ এবং সংগ্রামমুখর। কালো স্রোতের বিপরীতে চলার অভিযাত্রা। নির্যাতন, নিপীড়ন এবং জেল-জুলুমের ভয়কে উপেক্ষা করে দুঃসাহসিক নাবিকী প্রত্যয় নিয়ে জনগণের অধিকার ও মুক্তি মশাল হাতে এগিয়ে যায় একদল যুব নেতৃত্ব।

ব্রিটিশ সরকারের ‘বিভেদ করো ও শাসন করো’ নীতির সর্বশেষ ফলশ্রুতিতে ভারত ও পাকিস্তান নামক দুটি রাষ্ট্রের সৃষ্টি হয়। এই সময়ের মুসলিম লীগের প্রগতিশীল গ্রুপের অগ্রণী যুবসমাজ সর্বদা ছিল আন্দোলনের পুরোভাগে। উঠতি যুবনেতা হিসেবে শেখ মুজিবসহ প্রগতিশীল গ্রুপের নেতাদের বুঝতে অসুবিধা হয়নি যে, এই ‘স্বাধীনতা’ বাঙালি তথা পূর্ববাংলার জনগোষ্ঠীর ওপর নতুন ধরনের শাসন ও শোষণ চাপিয়ে দেবে।

১৯৪৭ সনের ৩ জুনের পরপরই কলকাতায় ইসলামিয়া কলেজের সিরাজুদ্দৌলাহ হলে ছাত্র যুবনেতাদের এক রুদ্ধদ্বার বৈঠকে পূর্ববঙ্গে মুসলিম লীগের ‘প্রাসাদ ষড়যন্ত্র’ প্রতিহত করতে গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনৈতিক আন্দোলন এবং অর্থনৈতিক মুক্তির জন্য সংগ্রাম পরিচালনার অঙ্গীকার ঘোষিত হয়।

বাঙালি মুসলমান জনসাধারণের ব্যাপক সমর্থন পাকিস্তান অর্জনের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ও নিয়ামক ভূমিকা পালন করেছিল। তার অগ্রভাগে সাহসী ভূমিকা পালন করেছেন তারা।

[caption id="attachment_284880" align="aligncenter" width="595"] যেভাবে স্বাধীনতা পেলাম বইটির কভার ফটো[/caption]

বাঙালি নেতৃত্বের দুই পুরোধা এইচ এস সোহরাওয়ার্দী ও এ কে ফজলুল হক পাকিস্তান প্রতিষ্ঠায় বিশিষ্ট ভূমিকা পালন করলেও স্বাধীনতার সন্ধিক্ষণে জিন্নাহর কূটচালে শেরে বাংলা মুসলিম লীগ থেকে বহিষ্কৃত হন এবং সোহরাওয়ার্দীকে ঝেড়ে ফেলা হয়।

এই নেতারা সঠিকভাবেই বুঝতে সক্ষম হয়েছিলেন যে, মুসলিম লীগ কোটারী স্বার্থের রক্ষক নবাব-জমিদার, ভ‚স্বামী ও প্রতিক্রিয়াশীলদের দখলে ও নিয়ন্ত্রণে চলে গেছে। এই মুসলিম লীগ দ্বারা গণতন্ত্র ও সাধারণ মানুষের যথার্থ কল্যাণ সম্ভব নয়। বুঝতে পেরেছিলেন, জাতিগতভাবে যে ভুল সংঘটিত হলো সে ভুল শুধরাতে হবে কঠোর সংগ্রাম এবং ত্যাগ তিতিক্ষার মাধ্যমে।

কায়েদে আযমের ব্যক্তিতন্ত্র, লিয়াকত আলী খানের স্বৈরতন্ত্র এবং পাঞ্জাবী ভূস্বামী ও ধনিক-বণিক শ্রেণির অভিজাততন্ত্র এবং রাজনীতিতে সুকৌশলে প্রতিষ্ঠিত আমলাতন্ত্র এবং সেনাতন্ত্রে এ সকল অগণতান্ত্রিক ও গণবিরোধী সম্মিলিত শক্তিসগুলোর বিরুদ্ধে পাকিস্তানি ধর্মান্ধ আবেগ আপ্লুত জনগণকে দিয়ে সংগ্রাম পরিচালনা সহজ সাধ্য হবে না।

আগামীকাল প্রকাশিত হবে ‘ আই ডু নট ডেয়ার এনিবডি’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App