×

খেলা

শীর্ষে আবাহনী, দুইয়ে মোহামেডান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২১, ১০:২০ পিএম

শীর্ষে আবাহনী, দুইয়ে মোহামেডান

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শনিবার জয়ের পর আবাহনীর অধিনায়ক মুশফিকুর রহিম ব্রাদার্স ইউনিয়নের খেলোয়াড়ের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

ঢাকা প্রিমিয়ার লিগে শনিবার নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে আবাহনী লিমিটেড ও মোহমেডান স্পোর্টিং ক্লাব। মুশফিকুর রহিম ও নাঈম শেখের কাঁধে ভর করে ব্রাদার্স ইউনিয়নকে ৯ উইকেটে হারিয়ে টানা তৃতীয় জয় পেয়েছে আবাহনী। বৃষ্টির কারণে ১১ ওভারে নেমে আসা ম্যাচে শুরুতে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১০১ রান করে ব্রাদার্স। জবাব দিতে নেমে এক উইকেট হারিয়ে ৭ বল হাতে রেখেই মুশফিক-নাঈমের ব্যাটে লক্ষ্যে পৌঁছে যায় আবাহনী।

আরেক ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাব প্রাইম ব্যাংকের মোস্তাফিজুর রহমানের বোলিং তোপের পরও জিতেছে ২৭ রানে। ৮ উইকেটে মোহামেডানের ১৫০ রানের জবাবে প্রাইম ব্যাংক করতে সক্ষম হয়েছে ১২৩ রান। মোহামেডানের ইনিংসে ২২ রান খরচায় ৫ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন মোস্তাফিজ। তিন ম্যাচে পয়েন্ট টেবিলে আবাহনী ও মোহামেডান দুদলের পয়েন্টই ৬। আবাহনী শীর্ষে থাকলেও রানরেটে পিছিয়ে থাকায় দুইয়ে সাকিব আল হাসানের মোহামেডান।

এর আগে দিনের প্রথম ম্যাচে পারটেক্স স্পোর্টিং ক্লাবের বিপক্ষে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব। এই ম্যাচেও বৃষ্টি হানা দেয়। যে কারণে ১৫ ওভারে নির্ধারিত করা হয় ম্যাচের বয়স। নির্ধারিত ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৭৭ রান সংগ্রহ করে পারটেক্স। জবাবে কোনো উইকেট না হারিয়ে ২১ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙর করে ওল্ড ডিওএইচএস। ৩৬ বলে ৪৩ রান করায় ম্যাচ সেরা হন ডিওএইচএসের রাকিন আহমেদ।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১১ ওভারে ১০১ রান তাড়ায় আবাহনীকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার নাঈম শেখ ও মুনিম শাহরিয়ার। মুনিম ১২ বলে ২৫ রান করে ফিরলেও ক্রিজে টিকে ছিলেন নাঈম। মুশফিকুর রহিমের সঙ্গে জুটি বেঁধে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি। ২৬ বলে ২ চার ও এক ছয়ে ৩৬ রান করে অপরাজিত থাকেন নাঈম। মুশফিক ২১ বলে অপরাজিত ছিলেন ৩৭ রান করে। তার ইনিংসে ছিল ৬টি চারের মার। ব্রাদার্সের হয়ে একমাত্র উইকেটটি শিকার করেন হাবিবুর রহমান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ওপেনিং জুটি থেকে ৩৮ রান তুলে ব্রাদার্স ইউনিয়ন। দুই ওপেনার মিজানুর রহমান ও জুনাইদ সিদ্দিকি উভয়ই স্কোর বোর্ডে যোগ করেন ২০ রান করে। দুজনকেই শিকার করেন যুব বিশ্ব কাপজয়ী পেসার তানজিম হাসান সাকিব। এরপরের দুজন শিকারে পরিণত হন আরাফাত সানির। আউট হওয়ার আগে রহমান ও রাহাতুল ফেরদৌস কেউই নামের পাশে রান যোগ করতে পারেননি। হাবিবুর রহমানও বিদায় নেন ৪ রান করার পর। এরপর দুটি ঝড়ো ইনিংস আসে আলাউদ্দিন বাবু ও জাহিদুজ্জামানের ব্যাট থেকে। বাবু ১০ বলে ২৪ ও জাহিদুজ্জামান ১০ বলে ২৫ রান করেন। ঢাকা আবাহনীর হয়ে ৯ রান খরচায় তিন উইকেট নেন সাকিব। সানি শিকার করেন দুই উইকেট।

এ জয়ের ফলে তিন ম্যাচের সবকটিতেই জিতল আবাহনী লিমিটেড। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেও উঠেছে তারা। আবাহনী প্রথম ম্যাচে পারটেক্স স্পোর্টিং ক্লাবকে ৭ উইকেটে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ওল্ড ডিওএইচএসকে হারিয়েছিল ২২ রানে। অন্যদিকে ব্রাদার্স ইউনিয়ন ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে রয়েছে টেবিলের পঞ্চম স্থানে। তিন ম্যাচের মধ্য ব্রাদার্স একটি জিতেছে ও একটিতে হেরেছে। এক ম্যাচে কোনো ফলই হয়নি।

আরেক ম্যাচে পারটেক্স স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ওল্ড ডিওএইচএসের দুই ওপেনারের ব্যাটেই জয় নিয়ে মাঠ ছেড়েছে দল। বিশেষ করে ব্যাটসম্যানরা পারটেক্সকে তুড়ি মেরে উড়িয়ে দেন। ৭৮ রানের লক্ষ্য তাড়ায় আনিসুল ইসলাম ইমন ও রাকিন আহমেদের ব্যাট ছিল চার-ছক্কার ফোয়ারা। রাকিন ৬টি চার এবং ইমন ২টি চার ও ১টি ছক্কা হাঁকান। ইমন ৩৩ বলে ৩৩ রান করেন। রাকিন ৩৬ বলে করেন ৪৩ রান। আগের দুই ম্যাচে পারটেক্স আবাহনী ও মোহামেডানের বিপক্ষে ভালো করলেও গতকাল বাজে দিন কেটেছে তাদের। অন্যদিকে ওল্ড ডিওএইচ দ্বিতীয় ম্যাচ হারের পর জয়ের দেখা পেল।

এর আগে পারটেক্স স্পোর্টিং ক্লাবকে ৭৭ রানে বেঁধে ফেলায় সবচেয়ে বড় অবদান স্পিনার রাকিবুল হাসানের। যুব বিশ^কাপজয়ী এ স্পিনারের বোলিং ছিল নিয়ন্ত্রিত। ৩ ওভারে ৮ রানে তার শিকার ২ উইকেট। ইনিংসের মাঝে তার নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তুলতেই পারেননি পারটেক্সের ব্যাটসম্যানরা। আগের ম্যাচে ঝড় তোলা আব্বাস মুসা এদিন মাত্র ২১ বলে ১৭ রান করেন। অধিনায়ক তাসামুলের ইনিংস ছিল ধীরগতির, ২৫ বলে ১ ছক্কায় করেন মাত্র ১৮ রান। শেষ দিকে নাজমুল হোসেন মিলন ও ধীমান ঘোষের ১৭ রানের দুটি ইনিংসে পারটেক্স ৭৭ রান তোলে। রাকিুবুল ছাড়া ওল্ড ডিওএইচএসের হয়ে একটি করে উইকেট পান আবদুর রশিদ ও মোহাম্মদ শান্ত।

ওল্ড ডিওএইচএসের এ জয়ের ফলে তিন ম্যাচে পয়েন্ট ৩। এর মধ্য লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ভেস্তে যায়। দ্বিতীয় ম্যাচে আবাহনীর বিপক্ষে ডিএল পদ্ধতিতে ২২ রানে হারে তারা। এ নিয়ে পারটেক্স স্পোর্টিং ক্লাব তিন ম্যাচের মধ্য সবকটিতেই হার বরণ করেছে। প্রথম ম্যাচে আবাহনীর বিপক্ষে ৭ উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে হারে ৬ উইকেটে। ফলে পয়েন্ট টেবিলের তলানিতেও অবস্থান তাদের। নামের পাশে নেই কোনো পয়েন্টও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App