×

জাতীয়

বেকারদের কর্মসংস্থানের জন্য বরাদ্দ দাবি যুব ইউনিয়নের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২১, ০৯:৫৮ পিএম

বেকারদের কর্মসংস্থানের জন্য বরাদ্দ দাবি যুব ইউনিয়নের

শনিবার (৫ জুন) বিকালে পল্টন মোড়ে বাংলাদেশ যুব ইউনিয়নের বিক্ষোভ সমাবেশ। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ যুব ইউনিয়নের বক্তারা বলেছেন, ২০২১-২০২২ অর্থ বছরের ঘোষিত বাজেটে করোনা মহামারি ও স্বাভাবিক কর্মসংস্থান সংকট নিরসনে বাস্তবতা নেই। তারা বেকার যুবকদের প্রত্যক্ষ কর্মসংস্থানের জন্য বরাদ্দের দাবি জানান।

শনিবার (৫ জুন) বিকালে পল্টন মোড়ে বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান তারা। সংগঠনের সভাপতি হাফিজ আদনান রিয়াদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি গোলাম রাব্বী খান, ঢাকা মহানগর উত্তরের সভাপতি চৌধুরী জোসেন প্রমুখ।

বাংলাদেশ যুব ইউনিয়নের নেতারা বলেছেন, প্রবৃদ্ধির আসক্তিতে মত্ত সরকার কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থ হয়েছে। যেকোন প্রক্রিয়ায় প্রবৃদ্ধির সুচক সংখ্যা পুরণে সরকারের যে প্রচেষ্টা, তা নিছক ব্যর্থতাকে আড়ালের কৌশল মাত্র।

সভাপতির বক্তৃতায় যুবনেতা রিয়াদ বলেন, করোনা পরিস্থিতিতে নিম্নমধ্যবিত্ত ও সমাজের দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষের জীবন-জীবিকা সংকটে। এই মুহূর্তে বৃহত্তর তরুণ ও যুব জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান সৃষ্টি অন্যতম একটি প্রধান চ্যালেঞ্জ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ২০১৯ এর প্রতিবেদন অনুসারে, বাংলাদেশে বেকারত্বের হার ৪ দশমিক ৯৯ শতাংশ। তবে যুবসমাজের বেকারত্বের হার ১১ দশমিক ৯ শতাংশ, জাতীয় গড়ের আড়াইগুণেরও বেশি। মোট বেকারত্বের মধ্যে বেকার যুবকদের সংখ্যা ৭৯ দশমিক ৬ শতাংশ। ২০১৯ সালের বিশ্বব্যাংকের একটি প্রতিবেদন অনুসারে, প্রতি তিনজন স্নাতকের মধ্যে একজন বাংলাদেশে বেকার রয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু সরকার সেই দিকে যথাযথ দৃষ্টি না দিয়ে বন্ধ্যা প্রবৃদ্ধি সৃষ্টিতে আগ্রহী।

সাম্প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও, কর্মসংস্থান সমস্যা সমাধানে তা সাফল্য দেখাতে পারেনি। যে উন্নয়ন পরিকল্পনায় নতুন কর্মসংস্থান সৃষ্টি হয় না, তা যতই চকচকে হোক না কেন, প্রকারন্তরে তা ফাঁপা এবং সরকারের ব্যর্থতাকে আড়ালের অপকৌশল মাত্র।

গত বছর করোনার অভিঘাতে চাকরিচ্যুত হয়েছিলো শতকরা ৩৬ জন মানুষ। অনেকের চাকরি থাকা সত্ত্বেও নিয়মিত বেতন-ভাতা পাননি। করোনা সংকটে দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষক-শিক্ষার্থী উভয়েই বিপদগ্রস্ত আছে এখনো। করোনার কারণে নতুন করে দারিদ্র্য বাড়ছে।

তারা বলেন, তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করা অত্যন্ত জরুরি। এজন্য নতুন চাকুরি সৃষ্টি করা বা কর্মসংস্থানের উদোগ গ্রহণের জন্য বাজেটে একটি বিশেষ বরাদ্দ রাখা এখন সময়ের দাবি। সরকারের প্রতি বাজেটে পর্যাপ্ত বরাদ্দ দিয়ে বিভিন্নভাবে কর্মসংস্থান সৃষ্টির জন্য একটি কার্যকর উপায় বের করার আহ্বান জানায় যুব ইউনিয়ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App