×

খেলা

আত্মবিশ্বাসী তপুদের এবার ভারত মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২১, ১০:২৬ পিএম

আত্মবিশ্বাসী তপুদের এবার ভারত মিশন

কাতারে শনিবার অনুশীলনে ফুরফুরে মেজাজে লাল-সবুজের প্রতিনিধিরা

আত্মবিশ্বাসী তপুদের এবার ভারত মিশন

কাতারে শনিবার অনুশীলনে শিষ্যদের বল দখলের নিয়ম শেখাচ্ছেন জেমি ডে

কাতার বিশ্বকাপ ২০২২ ও ২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সোমবার ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ ও ভারত খেলছে গ্রুপ ‘ই’তে। সাম্প্রতিক পারফরম্যান্সের দিকে দেখলে বাংলাদেশ এখন অনেকটা চাঙ্গা। কারণ তারা মাত্র দুদিন আগে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে। অপরদিকে ভারত তাদের সর্বশেষ ম্যাচে গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল কাতারের বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে। সদ্যই ম্যাচ হারা ভারত যে খুব বেশি স্বস্তিতে নেই এটি বোঝাই যাচ্ছে। অপরদিকে আফগানদের বিপক্ষে ড্র করা বাংলাদেশ এখন মানসিকভাবে ভালো অবস্থানে আছে। বাংলাদেশ শিবিরে সোহেল রানা ব্যতীত আর কোনো সদস্য ইনজুরিতে নেই। সবাই শুক্রবার পর্যন্ত বেশ ভালোই ছিলেন। এমনকি কাতারে থাকা বাফুফের কর্মকর্তারা শনিবার জানিয়েছেন দলের সব খেলোয়াড় বেশ আত্মবিশ্বাসী। এখন সোমবার আত্মবিশ্বাসী বাংলাদেশের প্রতিপক্ষ হলো সদ্যই কাতারের বিপক্ষে পরাজিত হওয়া ভারত।

ভারতের বিপক্ষে বাংলাদেশের এই ম্যাচটি খেলার কথা ছিল নিজ ঘরের মাঠে। মানে এটি বাংলাদেশের হোম ম্যাচ ছিল। কিন্তু দক্ষিণ এশিয়ায় করোনা সংক্রমণ হঠাৎ বেড়ে যাওয়ায় এই ম্যাচটি এখন কাতারে খেলতে হচ্ছে। ম্যাচটি মধ্যপ্রাচ্যের মরুর দেশ কাতারে হলেও বাংলাদেশ যে নিজেদের বেশ ভালোই মানিয়ে নিয়েছে সেটি আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে প্রমাণ করেছেন লাল-সবুজের প্রতিনিধিরা।

[caption id="attachment_288356" align="aligncenter" width="1280"] কাতারে শনিবার অনুশীলনে শিষ্যদের বল দখলের নিয়ম শেখাচ্ছেন জেমি ডে[/caption]

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি বাংলাদেশ খেলে ২০১৯ সালে কলকাতার ইডেন গার্ডেনে। সেই ম্যাচটি কলকাতার ৮০ হাজার দর্শক স্টেডিয়ামে উপস্থিত হয়ে দেখেছিল। আর সেই ম্যাচে নিজেদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ভারতকে প্রায় হারিয়েই দিয়েছিলেন জামালরা। কিন্তু শেষমুহূর্তে একটি গোল হজম করে বাংলাদেশকে ১-১ গোলের ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। সেই ম্যাচটিতে বাংলাদেশকে জয় না পাওয়ার একটি আক্ষেপ নিয়েও মাঠ ছাড়তে হয়েছিল। এখন সোমবার ভারতকে যদি তারা হারাতে পারে তাহলে অ্যাওয়ে ম্যাচে জয় না পাওয়ার আক্ষেপটি মিটবে।

অবশ্য বাংলাদেশ ও ভারতের মধ্যে হওয়া শেষ ৩টি ম্যাচে কোনো দলই জয়ের স্বাদ পায়নি। ৩টি ম্যাচই ড্র হয়েছে। মানে সাম্প্রতিক সময়ে দুদলের শক্তিই সমান সমান। শেষ ৩টি ম্যাচ ড্র হওয়া মানে এটিই বোঝায়। এই শেষ ৩টি ম্যাচের মধ্যে ২০১৩ সালে সাফ-চ্যাম্পিয়নশিপের ম্যাচে ১-১ গোলের ড্র। ২০১৪ সালে প্রীতি ম্যাচে ২-২ গোলের ড্র ও সর্বশেষ ২০১৯ সালে বিশ^কাপ বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। তবে বাংলাদেশ ও ভারতের মধ্যে হওয়া সবগুলো ম্যাচের দিকে তাকালে দেখা যাচ্ছে জয়ের দিক দিয়ে ভারত অনেক এগিয়ে আছে। এখন পর্যন্ত দুদল ২৯টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ভারত জয় তুলে নিয়েছে ১৫টি ম্যাচে। বাংলাদেশ জয় পেয়েছে ২টি ম্যাচে। আর বাকি ১২টি ম্যাচ ড্র হয়েছে। বাংলাদেশ ভারতের বিপক্ষে সর্বশেষ হেরেছিল ২০০৯ সালে। সেটি ছিল সাফ-চ্যাম্পিয়নশিপের ম্যাচ। অপরদিকে বাংলাদেশ ভারতের বিপক্ষে সর্বশেষ জয়ের মুখ দেখেছিল ১৯৯৯ সালে। সেবার সাউথ এশিয়ান ফেডারেশন গেমসের ম্যাচে ভারতকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। সেই জয়ের পর ভারতের বিপক্ষে আরো ১২ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে তারা হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে বাকি ৬টি ম্যাচ। গত দুই বছর আগের বাংলাদেশ দল ও বর্তমান দলের মধ্যে পার্থক্য রয়েছে। ফলে এবার হয়তো ভারতের বিপক্ষে দীর্ঘদিন ধরে না পাওয়া জয়ের দেখা বাংলাদেশ পেয়েও যেতে পারে।

বাংলাদেশ ও ভারত ছাড়া এই গ্রুপে খেলছে বিশ্বকাপের আয়োজক কাতার, আফগানিস্তান এবং ওমান। আর ‘ই’ গ্রুপে থাকা পাঁচ দলের মধ্যে এখন পর্যন্ত জয়ের মুখ দেখেনি বাংলাদেশ ও ভারত। আর বাকি তিন দলের মধ্যে ৭টি ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়েছে কাতার। বাকি একটি ম্যাচ ড্র করেছে। পাঁচ ম্যাচ খেলে চার ম্যাচে জয় পেয়েছে ওমান। এক ম্যাচে হেরেছে তারা। আফগানিস্তান ছয় ম্যাচ খেলে একটি ম্যাচে জয় পেয়েছে। একমাত্র জয়টি হলো বাংলাদেশের বিপক্ষে। তারা ড্র করেছে ২টি ম্যাচে। আর বাকি ৩টি ম্যাচে হেরেছে। ভারত ছয় ম্যাচ খেলে ৩টিতে ড্র করেছে। হেরেছে বাকি ৩টিতে। অপরদিকে বাংলাদেশ ৬টি ম্যাচের মধ্যে ৪টি ম্যাচে হেরেছে। ড্র করেছে বাকি ২টি ম্যাচ। এর ফলে বর্তমানে পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান সবার নিচে।

এদিকে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচ উপলক্ষে শনিবার জামালরা দুই ভাগে বিভক্ত হয়ে কাতার সময় সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত জিমে সময় কাটায়। এরপর কাতার ইউনিভার্সিটি মাঠে তারা কাতার সময় বিকাল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত অনুশীলনে ঘাম ঝরায়। রবিবার প্রায় একই সময়ে প্রথমে জিমে সময় কাটাবে জেমি ডের শিষ্যরা। জিম শেষ করে বিশ্রাম নিয়ে বিকালে তারা নামবেন অনুশীলনে। আর ভারতের বিপক্ষে নামার আগে এই অনুশীলনে নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নেবেন লাল-সবুজের প্রতিনিধিরা।

রবিবার ভারতের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলন হবে। সে সংবাদ সম্মেলনে ভারতের বিপক্ষে ম্যাচের প্রস্তুতি ও দলের সার্বিক পরিস্থিতি বিষয়ে জানানো হবে। কাতার সময় বিকাল ৩টা ও বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ভারত ও বাংলাদেশের মধ্যকার লড়াইয়ের ভেন্যু জাসিম-বিন হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App