সোনমের জন্য মার খেয়ে স্কুল থেকে বহিষ্কৃত হয়েছিলেন অর্জুন!

আগের সংবাদ

সোনমের জন্য স্কুলে মারামারি করতেন অর্জুন

পরের সংবাদ

বাংলাদেশিদের শিক্ষাবৃত্তি ১০ থেকে বাড়িয়ে ৫০ করল আল আজহার বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: জুন ৫, ২০২১ , ৯:০৫ পূর্বাহ্ণ আপডেট: জুন ১১, ২০২১ , ৯:১১ পূর্বাহ্ণ

বাংলাদেশ থেকে প্রতি বছর ৫০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়ে পড়াশোনার সুযোগ দেবে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (৩ জুন) মিশরের সর্বোচ্চ ধর্মীয় নেতা ও আল- আজহার বিশ্ববিদ্যালয় প্রধান শায়খুল আজহার আহমাদ আত-তায়্যিব এ অনুমোদন দেন। এতদিন প্রতি বছর দশ বাংলাদেশ থেকে জনকে শিক্ষাবৃত্তি দিয়ে আসছিল মিশর। এখন থেকে সেটা বাড়িয়ে ৫০ করা হলো।

মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম বৃহস্পতিবার শাইখুল আজহার, আহমাদ আত-তায়্যিবের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তিনি বাংলাদেশে দশ জন শিক্ষাবৃত্তিকে পঞ্চাশে উন্নিত করার জন্য অনুরোধ করেন। বৈঠকে আলোচনা শেষে বাংলাদেশের রাষ্ট্রদূত এ তথ্য জানান।

 

তিনি বলেন, রূদ্ধদার বৈঠকে আমাদের আলোচনা সফল হয়েছে। আল- আজহার বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের আবাসন সংক্রান্ত সমস্যার কথা জানিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীকে চির স্মরণীয় রাখতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি ছাত্রাবাস নির্মাণের কথা বললে, আল-ইমামুল আকবার নীতিগত অনুমোদনে রাজি হন। যা কায়রোর কেন্দ্রস্থল আল- আজহারের ক্যাম্পাসের নিজস্ব জমিতে বাংলাদেশ সরকারের শুধু নির্মাণ খরচ বহন করতে হবে।

এছাড়াও, স্নাতক সমাপন করে মাস্টার্সে থিসিস প্রবেশে দীর্ঘ সময় ব্যয়ের কথা আলোচনা করলে ড. আহমাদ আত-তায়্যিব এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাকে কার্যকরী পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। বাংলা ভাষা সর্বত্র ছড়িয়ে দিতে আল আজহার বিশ্ববিদ্যালয়ে একটি বাংলা ভাষা ইন্সটিটিউট প্রতিষ্ঠার আবেদন করলে তিনি বিষয়টি গুরুত্বের সাথে গ্রহণ করেন ও আল- আজহারের মধ্যমপন্থী আদর্শকে বাংলাদেশময় ছড়িয়ে দিতে বাংলাদেশে আল-আজহার ইনস্টিটিউট নির্মাণ করা হবে বলেও আশ্বাস প্রদান করেন মিসরের এই সর্বোচ্চ ধর্মীয় নেতা।

ডি-এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়