×

জাতীয়

প্রস্তাবিত বাজেট জনবান্ধব নয়, ব্যবসা বান্ধব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২১, ১২:৪২ পিএম

প্রস্তাবিত বাজেট জনবান্ধব নয়, ব্যবসা বান্ধব

অধ্যাপক ডা বে-নজীর আহমেদ

সংসদে বৃহস্পতিবার উত্থাপিত হয়েছে ২০২১-২২ অর্থ বছরের বাজেট। প্রস্তাবিত এই বাজেটের স্বাস্থ্য বাজেটকে ব্যবসা বান্ধব বলে মনে করেন জনস্বাস্থ্যবিদ ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক (রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. বে-নজীর আহমেদ।‌

তিনি বলেন, প্রয়োজন ছিল জনবান্ধব স্বাস্থ্য বাজেট। কিন্তু বাজেট বক্তৃতায় যা জানলাম, তাতে মনে হলো তা ব্যবসাবান্ধব। বড় বড় হাসাপাতাল ক্লিনিক হবে, দামি দামি যন্ত্রপাতি থাকবে, উচ্চ মূল্যের ঔষধ ছয়লাব হবে, আপামর মানুষ দেখবে শুনবে, কিন্তু সেই বহুমূল্য স্বাস্থ্য সেবা গ্রহণ করা অধরা থাকবে।

আমেরিকান উচ্চ মূল্য অমানবিক স্বাস্থ্য সেবা নয়, কিউবান স্বল্প মূল্যের মানবিক স্বাস্থ্য কাম্য। ৩০ হাজার হাইড্রোসিল অপারেশন প্রয়োজন। লক্ষ লক্ষ ক্যান্সারের কেমোথেরাপি দরকার। লক্ষ লক্ষ ডায়াবেটিস, উচ্চ রক্ত চাপের ঔষধ লাগবে। লক্ষ লক্ষ মায়ের সিজারিয়ান করতে হবে। হাজার হাজার হৃদরোগে আক্রান্ত রোগীর রিং পড়ানো লাগবে। সহস্র অজুত নারীর জরায়ু ফেলতে হবে। শত সহস্র বয়স্ক জনের ছানি অপারেশ লাগবে। এই সকল স্বাস্থ্য সেবা বিনামূল্যে নিশ্চিত হোক। নিয়োগ দেওয়া হোক প্রয়োজনীয় স্বাস্থ্য জনবল, চিকিৎসক, নার্স, মেডিকেল অ্যাসিসট্যান্ট, মেডিকেল টেকনোলজিস্ট, স্বাস্থ্য সহকারীদের কোভিড ঝুঁকি ভাতা দেওয়া হোক। সকল স্বাস্থ্য সেবাদানকারীদের বকেয়াসহ ইনক্রিমেন্ট চালু হোক। সিএইচসিপিদের, নিয়মিত দেওয়া হোক বেতন ভাতা।

স্বাস্থ্য সহকারীদের মোটরসাইকেল ও কারিগরি ভাতা দেওয়া হোক। ইউনিয়নে পদায়িত চিকিৎসকদের অফিস-কাম রেসিডেন্স, ল্যাপটপ, মোটরসাইকেল, সহায়ক কর্মীর ব্যবস্থা হোক। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জন করে, জেলা হাসপাতালে ২০ জন ও মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ জন করে রক্ষি নিয়োগ হোক। ইউএইচএফপিও দের ২০ লক্ষ ও সিভিল সার্জনদের ৩০ লক্ষ টাকা করে আপদকালীন অবস্থা মোকাবেলায় থোক বরাদ্দ দেয়া হোক। উপজেলা জেলা বিভাগ ও জাতীয় পর্যায়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ নিয়োগ হোক। আইইডিসিআরকে ঢেলে সাজানো হোক। এনআইএলআরসিকে বিশ্বমানে উন্নত করার উদ্যোগ শুরু হোক। সিএমএসডিকে ব্যুরোক্রাটমুক্ত করে ডজনখানেক দেশীয় ও আন্তর্জাতিক ক্রয় বিশেষজ্ঞ নিয়োগ হোক। অডিট এজি অফিস ক্যাশিয়ার একাউন্টান্টদের বারাবারি বন্ধ হোক। দুর্নীতি প্রতিরোধক পরামর্শক নিয়োগ হোক।

সবমলিয়ে স্বাস্থ্য সেবাদানকারী ও সেবাগ্রহনকারীদের সহায়ক জনমুখী বাজেট হোক। এই বাজেটে সকল নিম্নবিত্ত মানুষের সকল স্বাস্থ্য সেবা হোক বিনামূল্যে। বাজেটের বত্রিশ হাজার কোটি টাকার সদ্ব্যবহার হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App