×

সারাদেশ

পেটের দায়ে সাবেক ছাত্রলীগ নেতা এখন দিনমজুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২১, ০৮:৪৪ পিএম

পেটের দায়ে সাবেক ছাত্রলীগ নেতা এখন দিনমজুর

সেলিম খন্দকার

‘‘জ্বালোরে জ্বালো আগুন জ্বালো, স্বৈরাচারের গদিতে আগুন জ্বালাও এক সঙ্গে’’ ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে মিছিলের অগ্রভাগে থেকে এভাবেই স্লোগান দিতেন ছাত্রলীগ নেতা সেলিম । শুধু কি স্লোগান? ছাত্রলীগ করতে গিয়ে বিরোধী দলের নির্যাতনের শিকারও হয়েছেন অনেকবার। অথচ পেটের দায়ে সাবেক এই ছাত্রলীগ নেতা এখন দিনমজুর। তার নাম সেলিম খন্দকার।

তিনি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মোগড়া ইউনিয়নের বাউতলা গ্রামের বাসিন্দা। তার বাবার নাম নূরুল হক খন্দকার ওরফে দারগা আলী। ১৯৯০ সালে ছাত্রলীগের সক্রিয় রাজনীতিতে যোগ দেন। ওই সময়ে সীমান্ত এলাকার এক অজপাড়াগাঁ থেকে শহরে ছুটে এসে মিছিল, মিটিং অংশগ্রহণ করতেন। এই সক্রিয় কর্মকাণ্ডের কারণে অল্প সময়ের মধ্যেই সে দলের মধ্যে এক জনপ্রিয় কর্মী হয়ে উঠেন।

পরে সে কাউন্সিলে মোগড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হয়। ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলন যখন তুঙ্গে তখন সেলিম উপজেলা ছাত্রলীগের রাজনীতিতেও সক্রিয় হয়ে উঠে। তাছাড়া তার নিজ এলাকা ছাড়াও মোগড়াবাজারসহ আশ-পাশের এলাকায় এরশাদ সরকার বিরোধী সব আন্দোলনে অংশগ্রহণ করেন।

অথচ পেটের দায়ে সাবেক এই ছাত্রলীগ নেতা এখন দিনমজুরের কাজ করছেন। স্ত্রী ও দুই সন্তানের সংসার চালাতে গিয়ে কখনো নির্মাণ শ্রমিক, কখনো মালামাল লোড-আনলোড, আবার কখনো ইটভাটার শ্রমিকের কাজ করে পরিবারের খাবার জোগাড় করছেন। তার থাকার ঘর নেই। দু’চালা একটি ভাঙা টিনের ঘর। বৃষ্টি হলে টিনের চাল দিয়ে ঘরে পানি ঢুকে। সেই ঘরেই কোনো রকমে পরিবার নিয়ে দিন যাপন করছেন সেলিম।

সাবেক ছাত্রলীগ নেতা সেলিম খন্দকার বলেন, গরীব কৃষকের ঘরে জন্ম নেওয়ায় ইচ্ছাশক্তি থাকার পরও লেখাপড়া বেশি করতে পারিনি। একটি দু’চালা টিনের ঘরে কোনো রকমে পরিবার নিয়ে থাকি। দিনমজুরের কাজ করে সংসার চালাই। যেদিন কাজ থাকে সেদিন আহার জোটে। আর যেদিন কাজ থাকে না সেদিন উপোস থাকতে হয়। তাছাড়া এখন বয়স হয়েছে। বেশি পরিশ্রমের কাজ করতে কষ্ট হয়। আমি বঙ্গবন্ধুর সৈনিক। হাত পাততে লজ্জা লাগে। যদি ভালো একটি কাজ পাই তাহলে পরিবার নিয়ে অন্তত খেয়ে বাঁচতে পারবো।

তৎকালীন উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগ নেতা এন এস কবির পলাশ বলেন, দুর্দিনে যারা দলের জন্য ত্যাগ স্বীকার করে রাজনীতি করেছে অবশ্যই তাদের মূল্যায়ন করা উচিত। দলের নেতাদের কাছে আমি আহবান জানাব তার পাশে দাঁড়ানোর জন্য।

উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহাব উদ্দিন বেগ শাপলু বলেন, তিনি একজন পরীক্ষিত ছাত্রলীগ নেতা। আমাদের অভিভাবক আইনমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আনিসুল হককে আমরা বিষয়টি অবগত করবো। তার থাকার কোনো ঘর নেই। দেখি আমরা তার জন্য একটি পাকা ঘরের ব্যবস্থা করে দিতে পারি কিনা। তার জন্য ভালো একটি কর্মসংস্থান করে দিতেও আমরা চেষ্টা করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App