×

আন্তর্জাতিক

উহান ল্যাবেই তৈরি করোনা, আবার সরব ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২১, ১১:৫৭ এএম

করোনা ভাইরাস নিয়ে প্রথম থেকেই চীনের বিরুদ্ধে আক্রমণ করে আসছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন পুনরায় চীনের বিরুদ্ধে একহাত নিলেন। তিনি আবারও বলেন, করোনা ভাইরাস চীনের ভাইরাস যা উহানের ল্যাব থেকে এসেছে। আমেরিকা সহ গোটা বিশ্ব করোনায় বিপর্যস্ত। এর জন্য চীনকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার প্রদান করা উচিত। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি একটি বিবৃতিতে জানায়, এখন সবাই, এমনকি তথাকথিত শত্রুরাও দাবি করছে উহানের ল্যাব থেকেই ভাইরাস ছড়িয়েছে। চীনকে মার্কিন যুক্তরাষ্ট্র তথা গোটা বিশ্বকে এই ধ্বংসযজ্ঞের জন্য ১০ ট্রিলিয়ন ডলার প্রদান করতে হবে। গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ইউএস ইন্টেলিজেন্স এজেন্সিকে করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন। তদন্ত করে সেই রিপোর্ট ৩ মাসের মধ্যে তার টেবিলের রাখার নির্দেশ দিয়েছেন।

সম্প্রতি একজন ব্রিটিশ ও নরওয়ের বিশেষজ্ঞরা একটি চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে দাবি করা হয়েছে, করোনার এই ভাইরাসটি চীনের গবেষণাগার থেকেই তৈরি হয়েছে। ল্যাবরেটরি থেকেই এই ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং মহামারীর আকার নেয়। বিশেষজ্ঞরা আরোও দাবি করেছেন, চীনের ওই ল্যাবে ‘গেইন অন ফাংশন’‌ প্রজেক্ট চলছিল। এই প্রজেক্ট চলার সময়ই ল্যাবরেটরিতে ভয়ঙ্কর এই ভাইরাসটি তৈরি হয়। পাশাপাশি উহানের ওই ল্যাব থেকে করোনার নমুনা পাওয়া গেছে, সেখানে বেশ কিছু হাতের ছাপ পাওয়া গেছে।

করোনায় বিশ্বে এ পর্যন্ত মারা গেছে ৩৭ লক্ষ ১৬ হাজার ৬১৫ জন। অন্যদিকে সংক্রমিত হয়েছে ১৭ কোটি ২৮ লক্ষ ৯৩ হাজার ৬২৬ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৫৬ লক্ষ ৩ হাজার ৭২৩ জন। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ৪১ লক্ষ ৭৪ হাজার ৭৫২ জন এবং মারা গেছে ছয় লক্ষ ১১ হাজার ৬১১ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App