বছরের প্রথম সূর্যগ্রহণ ১০ জুন, দেখা যাবে ‘রিং অব ফায়ার’

আগের সংবাদ

ঝুঁকিমুক্ত নন খালেদা জিয়া: মির্জা ফখরুল

পরের সংবাদ

বাজেটে অর্থনৈতিক বৈষম্য হ্রাসের উদ্যোগ নেই: গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট

প্রকাশিত: জুন ৪, ২০২১ , ৫:৪৪ অপরাহ্ণ আপডেট: জুন ৪, ২০২১ , ৮:৩১ অপরাহ্ণ

২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে দরিদ্র ও শ্রমজীবী মানুষের চলমান করোনকালীন সংকট নিরসনের কোন সুস্পষ্ট উদ্যোগ নেই বলে অভিযোগ করেছে গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট। আজ শুক্রবার (৪ জুন) প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

শ্রমিক ফ্রন্টের নেতারা বলেছেন, দেশে দরিদ্র শ্রমজীবী মানুষের সংখ্যা ‘বৃদ্ধি পাওয়া’ ও ‘মারাত্মক অর্থনৈতিক বৈষম্য’-এর মতো সংকট নিরসনের কোন সুস্পষ্ট উদ্যোগ প্রস্তাবিত বাজেটে প্রতিফলিত হয়নি বলে মন্তব্য করেছেন ফ্রন্টের নেতারা। দেশের পোশাকসহ সকল শ্রমিকদের জন্য রেশন, বিনামূল্যে চিকিৎসা, স্বল্পমূল্যে আবাসন নিশ্চিত করতে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়েছে সংগঠনটি।

সভায় বক্তারা বলেন, শ্রমিকদের শ্রম অধিকারের মারাত্মক সংকোচন, প্রাতিষ্ঠানিক শ্রমিকের পরিমাণ বৃদ্ধি পাওয়া, মারাত্মক অর্থনৈতিক বৈষম্য, দরিদ্র শ্রমজীবী মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ার মত সংকট নিরসনের কোন সুস্পষ্ট উদ্যোগ উত্থাপিত বাজেটে প্রতিফলিত হয়নি। বাজেটের আকার বাড়লেও শ্রমিকদের ন্যায্যমূল্যে খাদ্যপণ্য সরবরাহ, অসুস্থতায় চিকিৎসার নিশ্চয়তা কিংবা স্বল্পমূল্যে আবাসনের ব্যবস্থা করার জন্য বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ রাখা হয়নি।

রি-এনএনআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়