×

অর্থনীতি

৫০ হাজার টাকার বেশি বিল ব্যাংকিং চ্যানেলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ০৫:৩৬ পিএম

৫০ হাজার টাকার বেশি বিল ব্যাংকিং চ্যানেলে

বাজেট

২০২১-২২ অর্থবছর থেকে ৫০ হাজার টাকার বেশি বিল ব্যাংকিং চ্যানেলে নিতে হবে। এর ব্যত্যয় হলে অতিরিক্ত উৎসে করের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে এর বেশি অর্থ পরিশোধ হলে তা ব্যাংক ট্রান্সফার বা ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে সম্পাদনের বাধ্যবাধকতা আরোপের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, যেসব অর্থ পরিশোধে ব্যাংক ট্রান্সফারের বাধ্যবাধকতা রয়েছে, সেসব ক্ষেত্রে ব্যাংক ট্রান্সফারের পাশাপাাশি এমএফএসের মাধ্যমে পরিশোধের বিধান অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি। ৫০ হাজার টাকার বেশি বিল পেমেন্ট হলে তা ক্রসিং চেক বা ব্যাংক ট্রান্সফার বা এমএফএসের মাধ্যমে সম্পাদন করার বাধ্যবাধকতা আরোপ করার প্রস্তাব করছি। একই সঙ্গে সরবরাহ ও ঠিকাদারি বিল ব্যাংকিং বা এমএফএসের মাধ্যমে না নিলে প্রযোজ্য উৎসে করের অতিরিক্ত ৫০ শতাংশ কর্তন করারও প্রস্তাব করা হয়।

প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। বাজেটে অর্থায়নের জন্য ব্যাংকগুলো ৭৬ হাজার ২৫২ কোটি টাকা নেওয়া হবে, যা চলতি অর্থবছরের তুলনায় ৪ দশমিক ৪ শতাংশ কম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App