×

জাতীয়

শিক্ষা সহায়ক বাজেট নয়, শুভংকরের ফাঁকি: রাশেদা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ০৭:৪৯ পিএম

শিক্ষা সহায়ক বাজেট নয়, শুভংকরের ফাঁকি: রাশেদা

রাশেদা কে চৌধুরী।

শিক্ষা নিয়ে কাজ করা এনজিওদের মোর্চা গনস্বাক্ষরতা অভিযানের প্রধান নির্বাহী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বাজেট প্রতিক্রিয়ায় বলেছেন, শিক্ষার প্রস্তাবিত বাজেট নিয়ে উল্লসিত ও উচ্ছসিত হওয়ার কোনো কারণ নেই। কারণ শিক্ষায় ১১ দশমিক ৬৯ থেকে বেড়ে ১১ দশমিক ৯১ শতাংশের প্রস্তাব করা হয়েছে। এটি শিক্ষা সহায়ক বাজেট নয়, শুভংকরের ফাঁকি। জীবিকা পুনরুদ্ধারের কথা বলা হলেও শিক্ষা যে বিপর্যয়ে পড়েছে এবং তা থেকে পুনরুদ্ধার প্রয়োজন তা এই বাজেটে উল্লেখ নেই বলে মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার (৩ জুন) সন্ধ্যায় তিনি বাজেট প্রতিক্রিয়ায় ভোরের কাগজকে বলেন, অর্থমন্ত্রী সংসদে যে বাজেট প্রস্তাবনা দিয়েছেন তাতে শিক্ষায় বিপর্যয় কাটিয়ে উঠার কোনো প্রতিফলন নেই। এককথায় এটি ব্যবসা সহায়ক বাজেট, শিক্ষা সহায়ক বাজেট নয়। বাজেটে বিপর্যয় থেকে সরকারের পুনরুদ্ধারের কথা বলা হলেও শিক্ষা পুনরুদ্ধারের কোনো কথারই প্রতিফলন নেই। এ অবস্থায় আমি কিভাবে আশা করব এটি শিক্ষা সহায়ক বাজেট। তিনি বলেন, বাজেটে মোবাইলে কর বাড়ানোর কথা বলা হয়েছে। এখন কোভিডকালে শিক্ষায় অনলাইন ক্লাসে মোবাইলের ব্যবহার বাড়ছে। কর বাড়লে শিক্ষার্থী অভিভাবকদের ওপর নতুন করে চাপ বাড়বে। এই বাড়তি খরচও শিক্ষায় নেতিবাচক প্রভাব পড়বে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজও নতুনভাবে করের আওতায় আনা হবে বলে বাজেট বক্তৃতায় বলেছেন অর্থমন্ত্রী। এর ফলে এখানেও নেতিবাচক প্রভাব পড়বে। তিনি বলেন, এখন উচ্চবিত্তের সন্তানরা বিদেশে চলে যায় পড়াশুনা করতে। মধ্যবিত্তের সন্তানরাই বেসরকারি বিশ্ববিদ্যালয় কলেজে পড়াশুনার জন্য ভর্তি হচ্ছে। এখন যদি এই খাতেও কর বাড়ানোর হয় তাহলে মধ্যবিত্তের ওপর চাপ বাড়বে। তারমতে, মধ্যবিত্তরা যেখানে উঠে দাঁড়ানোর চেষ্টা করছে সেখানে করের জালে পড়লে তাদের পথচলাও কষ্টকর হবে। সবমিলিয়ে এই খাতে কর বসানো কতটুকু যৌক্তিক-প্রশ্ন এই শিক্ষা বিশেষজ্ঞের।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেলে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে ৫ হাজার ৫৫১ কোটি টাকা বরাদ্দ বাড়িয়ে ৭১ হাজার ৯৫১ কোটি টাকা করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলতি অর্থবছরে বরাদ্দ ছিল ৬৬ হাজার ৪০০ কোটি টাকা। শতকরা হিসেবে শিক্ষা ও প্রযুক্তি মিলিয়ে বরাদ্দ ১৫ দশমিক ৭ শতাংশ। এরমধ্যে শিক্ষার বরাদ্দ ১১ দশমিক ৯১ শতাংম। গতবছর শিক্ষায় বরাদ্দ ছিল ১১ দশমিক ৬৯ শতাংশ। শিক্ষা ও প্রযুক্তি মিলিয়ে গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট পেশকালে শিক্ষার অংশে এসে এই প্রস্তাবনার কথা জানান মন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App