×

জাতীয়

মে মাসে সড়কে গড়ে প্রতিদিন ১৮ জনের প্রাণহানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ১১:০০ পিএম

মে মাসে সড়কে গড়ে প্রতিদিন ১৮ জনের প্রাণহানি

ছবি সংগৃহীত

গত মে মাসে প্রতিদিন দেশে গড়ে ১৮ জন সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য জানান। ফাউন্ডেশনটি জানান, গেল মে মাসে দেশের সড়কে ৪৪১টি দুর্ঘটনা ঘটে, এতে ৫৬২ জন নিহত এবং ৫৪৯ জন আহত হয়েছে। নিহতের মধ্যে ৮৩ জন নারী এবং শিশু ৬৬ জন।

বিজ্ঞপ্তিটিতে বলা হয়, ২২৮টি মোটরসাইকেল দুর্ঘটনা সংঘটিত হয়, এতে নিহত হয়েছে ২১৭ জন, যা মোট নিহতের ৩৮.৬১ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৭০ শতাংশ। দুর্ঘটনায় ১৪৭ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২৬.১৫ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছে ৮৬ জন, যা ১৫.৩০ শতাংশ।

একই সঙ্গে ৮টি নৌ-দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছে। ৫টি রেলপথ দুর্ঘটনায় ৪ জন নিহত এবং ১ জন আহত হয়েছে। এছাড়া ঈদে বাড়ি ফেরার পথে শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে ফেরি থেকে হুড়োহুড়ি করে নামার সময় দুটি ঘটনায় ছয়জন নিহত এবং ৩১ জন আহত হয়েছে।

সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। বিভাগটিতে ১১৫টি দুর্ঘটনায় নিহত হয়েছে ১৪৪ জন। সবচেয়ে কম ময়মনসিংহ বিভাগে। এই বিভাগে ২৬টি দুর্ঘটনায় নিহত হয়েছে ২৭ জন। একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। জেলাটিতে ৩২টি দুর্ঘটনায় ৪১ জন নিহত হয়েছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে পঞ্চগড় জেলায়। জেলাটিতে ৩টি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App