×

জাতীয়

বিকাশ-নগদসহ মোবাইল আর্থিক সেবায় বাড়ল করপোরেট কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ১০:০১ পিএম

বিকাশ-নগদসহ মোবাইল আর্থিক সেবায় বাড়ল করপোরেট কর

মোবাইল-ব্যাংকিং

দেশে ইতোমধ্যে জনপ্রিয় হয়ে ওঠা বিকাশ ও নগদের মতো মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর করপোরেট কর বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। কর বাড়িয়ে এই খাত থেকে আরও বেশি রাজস্ব সংগ্রহ করতে চান অর্থমন্ত্রী। ফলে এই খাতের প্রতিষ্ঠানগুলোকে আগের চেয়ে বেশি কর দিতে হবে।

অর্থমন্ত্রী বাজেটে শেয়ারবাজারে তালিকাভুক্ত এমএফএস কোম্পানির ক্ষেত্রে কর হার সাড়ে ৩২ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৩৭ শতাংশ করার প্রস্তাব দিয়েছেন। আর তালিকাভুক্ত না হলে কর হার সাড়ে ৩২ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করার কথা বলেছেন।

বাংলাদেশে ২০১১ সালে প্রথম মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা (এমএফএস) তথা মোবাইল ব্যাংকিং সেবা চালু করে ডাচ বাংলা ব্যাংক। পরবর্তীতে এটির নাম বদলে রাখা হয় রকেট। এরপর ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ এই সেবায় আসে। এরই মধ্যে আরও অনেক ব্যাংক সেবাটি চালু করেছে, তবে সেভাবে সুবিধা করতে পারেনি। অবশ্য ডাক বিভাগের সেবা নগদ ভালো সাড়া ফেলেছে।

সম্প্রতি ইউসিবিএল এই সেবা দিতে আলাদা কোম্পানি খুলে। তাদের সেবার নাম 'উপায়'। সব মিলিয়ে দেশে বর্তমানে ১৫টি প্রতিষ্ঠান এমএফএস দিচ্ছে। এর মধ্যে কোনো ব্যাংক আলাদা কোম্পানি খুলে, আবার কোনো ব্যাংক একটি আলাদা পণ্য হিসেবে সেবাটি দিচ্ছে।

নগদ বাদে বাকি ১৫টি প্রতিষ্ঠানের তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকের তৈরি করা এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চের শেষে এই সেবার মোট গ্রাহক ছিল ১০ কোটি ২৭ লাখ ৯৬ হাজার। তবে সক্রিয় গ্রাহকের সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App