×

জাতীয়

বাজেটে করোনা মোকাবিলায় কার্যকর নির্দেশনা নেই: নাগরিক ঐক্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ০৯:৩৪ পিএম

জাতীয় সংসদের প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করেছে নাগরিক ঐক্যে। দলটির আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, মহামারির মধ্যে একটি গণমুখী স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার বিষয়টি সচেতনভাবেই এড়িয়ে গেছে।

বৃহস্পতিবার (৩ জুন) গণমাধ্যমে এক বিবৃতি দিয়ে মান্না বলেন, ঋণ নির্ভর ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট দিয়েছে সরকার। করোনা মহামারির এই মহাসংকট  মোকাবিলা করতে যে ধরনের বাজেট প্রত্যাশা করেছিলাম, তার কোনো ছায়া খুঁজে পাইনি এই গতানুগতিক ধারার বাজেটে। বরাবরের মতো উন্নয়ন বাজেটে অতিরিক্ত বরাদ্দ রেখে সামাজিক সুরক্ষার ব্যাপারে সরকারের অনীহা প্রকাশ পেয়েছে।

মান্না বলেন, করোনা মোকাবিলায় কোনো ধরনের কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশনা নেই। উপরন্তু বেসরকারি চিকিৎসা খাতকে কর মওকুফসহ বিভিন্নভাবে প্রণোদনা দেয়া হয়েছে। এতে নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত এমনকি মধ্যবিত্তদের চিকিৎসা সুবিধা পাওয়ার সুযোগ আরও সীমিত করা হলো।

নাগরিক ঐক্যের এই নেতা আরও বলেন, আমরা আগেই বলেছিলাম- করোনা সংকটের মধ্যে মানুষ বাঁচানোর চেয়ে বড় কোনো উন্নয়ন হতে পারে না। কিন্তু সরকার সেই পথে হাঁটেনি। এই বাজেট জনগণের বাজেট নয়। আমি ও আমার দল নাগরিক ঐক্য প্রস্তাবিত বাজেটকে প্রত্যাখ্যান করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App