×

অর্থনীতি

দেড় ঘণ্টায় শেষ হলো বাজেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ০৫:২২ পিএম

দেড় ঘণ্টায় শেষ হলো বাজেট

বাজেট অধিবেশন। ফাইল ছবি

দেড় ঘণ্টায় শেষ হলো বাজেট
দেড় ঘণ্টায় শেষ হলো বাজেট

৫০তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা। ছবি: পিএমও

একাদশ জাতীয় সংসদের ২০২১-২২ অর্থ বছরের ৫০তম বাজেট অধিবেশন শেষ হয়েছে। টানা দেড় ঘণ্টা বাজেট অধিবেশন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর আগে লাল গালিচা দিয়ে ব্রিফকেজ হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে অধিবেশনে প্রবেশ করেন অর্থমন্ত্রী। করোনা মহামারির কারণে অধিবেশন সংক্ষিপ্ত হলেও বাজেট অধিবেশনকে ঘিরে সংসদ সচিবালয় আজ সাজ সাজ রবে সেজেছিল। অধিবেশনের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ লাল গালিচায় সেজেছে সংসদ সচিবালয়। তার ওপর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে হেঁটে অধিবেশনে প্রবেশ করেন অর্থমন্ত্রী। তার হাতে বাজেট কপি ভর্তি চামড়ার ব্রিফকেজ।

[caption id="attachment_287897" align="aligncenter" width="1238"] ৫০তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: পিএমও[/caption]

এর পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে অর্থমন্ত্রীকে ২০২১-২২ সালের বাজেট পেশের জন্য আহ্বান জানান। অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর অনুমতিক্রমে বাজেটের সংক্ষিপ্ত অংশ পাঠ করে বাজেট পেশ করেন। এটি হচ্ছে আওয়ামী লীগ সরকারের ২১তম বাজেট। আর অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট পেশ। করোনাকালীন সময়েও এটি দেশের সর্ববৃহৎ বাজেট।

বৃহস্পতিবার ৩টার দিকে জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন তিনি। এসময় মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App