×

জাতীয়

কৃষি শিল্পায়ন ও উদ্যোক্তা তৈরিতে ১০ বছর কর অব্যাহতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ০৯:৪২ পিএম

কৃষি শিল্পায়ন ও উদ্যোক্তা তৈরিতে ১০ বছর কর অব্যাহতি

বাজেট

শিল্পায়নের মাধ্যমে বাংলাদেশে উৎপাদিত কৃষিপণ্যে মূল্য সংযোজনে উদ্যোক্তাকে ১০ বছর মেয়াদে কর অব্যাহতি দেওয়া হয়েছে। এর মধ্যে আছে ফল প্রক্রিয়াজাতকরণ, শাক-সবজি প্রক্রিয়াজাতকরণ, দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন ও শিশু খাদ্য উৎপাদন। এছাড়াও ১০ বছর মেয়াদে কর অব্যাহতি পাবেন কৃষি যন্ত্রপাতি উৎপাদনকারী উদ্যোক্তাও। এর ফলে কৃষিপণ্য উৎপাদনে খরচ কমবে। একাদশ জাতীয় সংসদে চলমান ত্রয়োদশ অধিবেশনে ২০২১-২২ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট উপস্থাপনকালে বলেন, শর্তসাপেে ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ, দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন, সম্পূর্ণ দেশীয় কৃষি হতে শিশু খাদ্য উৎপাদনকারী শিল্প এবং কৃষি যন্ত্রপাতি উৎপাদনে নতুন বিনিয়োগে থাকবে ১০ বছরের করমুক্তি সুবিধার প্রস্তাব করছি।

এর যুক্তি হিসেবে তিনি বলেন, দেশীয় কৃষিভিত্তিক শিল্পে বাংলাদেশে অপার সম্ভাবনা রয়েছে। কৃষিজাত পণ্যের আমদানি বিকল্প তৈরির মাধ্যমে কৃষিভিত্তিক শিল্পের বিকাশ ও কমর্সংস্থান সম্ভব। একই সঙ্গে মুক্ত বাণিজ্যের এ যুগে কৃষি পণ্যে মূল্য সংযোজন ও বৈচিত্রকরণের মাধ্যমে বৈশ্বিক রপ্তানি বাণিজ্যের দখল নেওয়া সম্ভব।

মহামারিকালে অর্থনীতি গতিশীল করার পাশাপাশি নতুন কাজের সুযোগ সৃষ্টি করতে এমন উদ্যোগ। বিশেষ করে গ্রামীণ অর্থনীতিতে নতুন উদ্যোগ সৃষ্টি ও তরুণদের আরও সেখানে অর্ন্তভূক্ত করাই এর উদ্দেশ্য বলে মনে করছেন বিশ্লেষকরা। শর্তের মধ্যে আগামী ১ জুলাই থেকে ২০৩০ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের মধ্যে যারা এ খাতে বিনিয়োগ করবেন, তারা এই আয়কর অব্যাহতির সুবিধা পাবেন বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা বলেছেন।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ এখনো কৃষিপ্রধান দেশ। কৃষি আমাদের অগ্রাধিকার খাত। কৃষি খাতের প্রধান উপকরণগুলো বিশেষ করে সার, বীজ, কীটনাশক আমদানিতে শূন্য শুল্কহার অব্যাহত রাখা হবে। দেশে নিত্যপ্রয়োজনীয় প্রধান প্রধান খাদ্যদ্রব্যের ওপর বিদ্যমান শূন্য শুল্কহার অপরিবর্তিত রাখা হয়েছে। দেশীয় চাষিদের প্রতিরণে গাজর ও মাশরুম আমদানিতে শুল্কহার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, স্বল্পমূল্যে কৃষিজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের জন্য কৃষি খাতের আধুনিকায়নের লক্ষ্যে বেশ কয়েকটি পণ্যের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি দেওয়া হবে। থ্রেসার মেশিন, পাওয়ার রিপার, পাওয়ার টিলার, অপারেটেড সিডার, কম্বাইন্ড হারভেস্টর, রোটারি টিলারের ওপর আমদানি পর্যায়ে আগাম কর অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

করমুক্তি সুবিধা নিতে নূন্যতম এক কোটি টাকা বিনিয়োগ এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠানকে বিডার নিবন্ধন নিতে হবে। কাঁচামাল পুরোটাই দেশে উৎপাদিত হতে হবে। কৃষির পাশাপাশি ইলেকট্রনিকক্স খাতের স্থানীয় শিল্পের সম্প্রসারণেও থাকছে বিশেষ ছাড়। অর্থমন্ত্রী হোম অ্যাপ্লায়েন্স ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্যে শর্ত সাপেে ১০ বছরের কর অব্যাহতি সুবিধা দেওয়ার প্রস্তাব করেন। তিনি আগামী অর্থবছরে হালকা প্রকৌশল শিল্পেও ১০ বছর কর অবকাশ সুবিধা দেওয়ার প্রস্তাব করেন। কর অবকাশের ক্ষেত্রে অন্য খাতের মত এসব শিল্পেও প্রথম থেকে দশম বছর পর্যন্ত ১০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত কর মওকুফের সুবিধা পাবেন উদ্যোক্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App