×

খেলা

অধরা জয়ের লক্ষে মাঠে নামছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২১, ১১:০৮ এএম

অধরা জয়ের লক্ষে মাঠে নামছে বাংলাদেশ

অনুশীলনে উচ্ছ্বসিত অধিনায়ক জামাল ভূঁইয়া ও তার সতীর্থ।

বিশ্বকাপ বাছাই ২০২২ ও এশিয়ান কাপ ২০২৩ বাছাইয়ের ম্যাচে বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের রাজধানী দোহাতে বাংলাদেশ সময় রাত ৮টায় হবে ম্যাচটি। উক্ত ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টস ও গাজী টিভি।

এর আগে আফগানিস্তানের বিপক্ষে বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচটি খেলেছিল তাজিকিস্তানের দুশানবেতে। আর সেই ম্যাচে বাংলাদেশ ১-০ গোলের ব্যবধানে হেরেছিল। আফগানদের বিপক্ষে এই ম্যাচটি খেলার কথা ছিল বাংলাদেশের সিলেট স্টেডিয়ামে ২০২০ সালের ২৬ মার্চ। কিন্তু করোনার কারণে সেই ম্যাচ পিছিয়েছে এক বছরেরও বেশি। ম্যাচের সময় পেছানোর সঙ্গে সঙ্গে বদলে গেছে ভেন্যুও। এখন এই ম্যাচটি বাংলাদেশকে খেলতে হচ্ছে কাতারে।

এদিকে আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচটি বাংলাদেশের জন্য বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে একটি জয় পাওয়ার মিশন। তাছাড়া আফগানিস্তানের বিপক্ষেও একটি জয় পাওয়ার দারুণ সুযোগ এটি। বাংলাদেশ এবং আফগানিস্তান এখন পর্যন্ত মোট ৫টি ম্যাচ খেলেছে। এই ৫টি ম্যাচের একটিতে লাল-সবুজের প্রতিনিধিরা জয় তুলে নিতে পারেনি। অপরদিকে আফগানিস্তান এই ম্যাচগুলোর মধ্যে শেষ ২টি ম্যাচে জয় তুলে নিয়েছে। আর দুদলের প্রথম তিন খেলায় জয় পায়নি কোনো দল। তিনটি ম্যাচই ড্র হয়েছিল।

সর্বশেষ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটিতে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১-০ গোলের ব্যবধানে হেরেছিল। বাংলাদেশের ম্যাচটিতে ঘুরে দাঁড়ানোর সুযোগ ছিল। কিন্তু শেষ পর্যন্ত আফগানদের বিপক্ষে হেরেই মাঠ ছাড়তে হয়েছিল তাদের। অথচ সবাই ভেবেছিল হয়তো আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ পূর্ণ পয়েন্ট তুলে নেবে। প্রথম ম্যাচে সেটি হয়নি। এবার হবে এমনটিই প্রত্যাশা সবার।

বাংলাদেশ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে খেলছে গ্রুপ ‘ই’ তে। লাল-সবুজের প্রতিনিধিরা দ্বিতীয় পর্বের বাছাইয়ে ৮টি ম্যাচের মধ্যে ৫টিতে খেলেছে। এর মধ্যে ৪টি ম্যাচেই হেরেছে। শুধু ভারতের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামে ১-১ গোলের ড্র করতে সমর্থ হয়েছিল তারা। ফলে বিশ্বকাপ বাছাইয়ে তৃতীয় পর্বে আর যাওয়া হচ্ছে না জামালদের।

এখন বেঁচে আছে এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় পর্বে যাওয়া-আশা। আর বাংলাদেশ যদি এখন এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় পর্বে সরাসরি খেলতে চায় তাহলে তাদের জন্য এই শেষ ৩টি ম্যাচের সবগুলো ম্যাচই বেশ গুরুত্বপূর্ণ।

বিশ্বকাপ বাছাইয়ের এই দ্বিতীয় পর্বে ৮টি গ্রুপে ভাগ হয়ে মোট ৪০টি দেশ খেলছে। প্রতি গ্রুপে রয়েছে ৫টি করে দেশ। এখন এই ৮টি গ্রুপের গ্রুপ চ্যাম্পিয়ন ও ৪টি সেরা রানার্সআপ দল বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় পর্বে খেলবে ও ২০২৩ এশিয়ান কাপের টিকেট নিশ্চিত করবে। আর এরপর বাকি ৪টি গ্রুপ রানার্সআপ দেশ, ৮টি গ্রুপের তৃতীয় স্থানে থাকা সবগুলো দেশ ও ৮টি গ্রুপের সেরা ৪টি চতুর্থ স্থানে থাকা দেশ এশিয়ান কাপ ২০২৩-এর বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। এখন বাংলাদেশ যদি এশিয়ান কাপের তৃতীয় পর্বে সরাসরি জায়গা করে নিতে চায় তাহলে বিশ্বকাপ বাছাইয়ে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে জয় অথবা ভালো ফলাফল করতেই হবে। নয়তো এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় পর্বে যেতে হলে খেলতে হবে প্লে-অফ। যদি এখন জামালরা প্লে-অফের ঝামেলা না পোহাতে চান তাহলে তাদের এই ৩টি ম্যাচের সবগুলোতেই ভালো কিছু করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App