বাজেটে ইসির বরাদ্দ কমলো ৬৭ কোটি টাকা

আগের সংবাদ

নিম্নমানের সিগারেটের দাম বাড়েনি, বাড়বে তামাকজনিত ক্ষতি

পরের সংবাদ

স্বাস্থ্য ও পরিবেশ বাঁচাতে ভরসা হোক দু-চাকার বাইসাইকেল

প্রকাশিত: জুন ৩, ২০২১ , ৬:৩৭ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২১ , ৬:৩৭ অপরাহ্ণ

প্রতি বছর ৩ জুন সারা বিশ্বে পালিত হয় বিশ্ব বাইসাইকেল দিবস। জাতি সংঘের জেনারেল অ্যাসেম্বলিতে ১৬ই এপ্রিল, ২০১৮ সালে একটি প্রস্তাব পাশ হয়। সেখানেই ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। বিশ্ব বাইসাইকেল দিবসে সাইকেল চালানোর ফলে শারীরিক উপকারীতা, রোগ প্রতিরোধে এগিয়ে থাকা এবং দূষণমুক্ত পৃথিবী গড়ে তোলার বিষয়টি প্রচার করার সিদ্ধান্ত হয়। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

বিশেষজ্ঞদের মতে, সাইকেল চালানো সব বয়সের ব্যক্তিদের জন্য খুবই স্বাস্থ্যকর একটি অভ্যাস। প্রায় দুই শতক ধরে বাইসাইকেলের ব্যবহার হয়ে আসছে। বিশ্ব বাইসাইকেল দিবস আমাদের স্মরণ করিয়ে দেয় যে, কেনো বাইসাইকেল পরিবহনের অন্যতম একটি শ্রেষ্ঠ উপায়। কারণ বাইসাইকেল তুলনামূলক ভাবে অন্য দুচাকার যেকান বাইক , স্কুটারের থেকে দামে অনেক কম, বাইসাইকেল পরিবেশ বান্ধব কারণ সাইকেল চালানোর জন্য কোনো জ্বালানি তেলের প্রয়োজন হয় না। এছাড়াও বাইসাইকেল চালানো স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

বাইসাইকেল কেন আমাদের স্বাস্থ্য ও পরিবেশের জন্য ভালো তার কয়েকটি কারণ জেনে নেওয়া যাক,

১. বাইসাইকেলের ব্যবহার বেশি মাত্রায় শুরু হলে গ্রিন হাউস গ্যাস নির্গমনের মাত্রা কমে যাবে।

২. বেশি মাত্রায় সাইকেল চালানোর ফলে বাতাসে কার্বন ডাই অক্সাইডের মতো ক্ষতিকর গ্যাস বৃদ্ধির মাত্রা কমে যাবে।

৩. বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাইকেল চালানো স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

৪. সাইকেল চালানোর ফলে পেশী শক্তি বৃদ্ধি পায়, শরীরের স্থিতিস্থাপকতা বৃদ্ধি পায় এবং হার্ট ভালো থাকে। এছাড়া সাইকেল চালানোর ফলে মানসিক চাপ কমে এবং শরীরের যাবতীয় জোড়া গুলি ভালো থাকে।

৫. এই করোনা সংক্রমণের সময় অনেকেই নিজের কর্মক্ষেত্রে যাওয়ার সময় গণপরিবহন এড়িয়ে চলতে চাইছেন। কারণ সেক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা বাড়তে পারে। সেই ক্ষেত্রে আপনি নিজের গন্তব্যে যেতে ব্যবহার করতে পারেন সাইকেল। এতে সংক্রমণের সম্ভাবনা যেমন কমবে তেমনই স্বাস্থ্য ভালো থাকবে।

৬. সাইকেল চালালে মাসের শেষ আপনি বেশ কিছু অর্থ বাঁচাতে পারবেন। কারণ এটি চালানোর জন্য কোনো রকম জ্বালানি খরচ হয়না, এবং সহজেই বিভিন্ন গন্তব্যে পৌঁছানোর জন্য এটি ব্যবহার করা যায়।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়