ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল বাজেট

আগের সংবাদ

ঋণের সুদ পরিশোধে খরচ বাড়ছে

পরের সংবাদ

শেয়ারবাজার চাঙ্গা করতে ট্রেজারি বন্ডের লেনদেন

প্রকাশিত: জুন ৩, ২০২১ , ৪:৩৮ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২১ , ৪:৩৮ অপরাহ্ণ

দেশের শেয়ারবাজার চাঙ্গা করতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা ও যুগোপযোগী করার লক্ষ্য নেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। এ লক্ষ্যে পুঁজিবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন চালু করাসহ বেশ কিছু পদক্ষেপের কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকার পুঁজিবাজার গতিশীল ও উজ্জীবিত করার লক্ষ্যে নানাবিধ সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। স্টক এক্সচেঞ্জকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার উদ্দেশ্যে ও যুগের সঙ্গে তাল মিলিয়ে আরও কিছু পদক্ষেপ শীঘ্রই বাস্তবায়ন করা হবে। যেমন— পুঁজিবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন চালু করা, আধুনিক পুঁজিবাজারের বিভিন্ন ইন্সট্রুমেন্ট সুসুক, ডেরিভিটিভ অপশনের লেনদেন চালু করা, ওটিসি বুলেটিন বোর্ড চালু করা, ইটিএফ চালু করা, ওপেন এন্ড মিউচ্যুয়াল ফান্ড তালিকাভুক্ত করা ইত্যাদি।

বাজেট বক্তৃতায় তিনি আরও উল্লেখ করেন, করপোরেট কর কমানোর বিষয়টি বিবেচনায় রয়েছে, যা বাস্তবায়িত হলে অধিক সংখ্যক ভালো শেয়ার পুঁজিবাজারে আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়