সাড়ে ১৪ হাজার কোটি টাকার ক্ষতিপূরণ দাবি টিকটকের বিরুদ্ধে

আগের সংবাদ

অর্থনীতি পুনঃরুদ্ধারের বাজেটকে স্বাগত জানিয়েছে ঢাকা চেম্বার

পরের সংবাদ

প্রাথমিকে উপবৃত্তি ১০০ এর পরিবর্তে ১৫০ টাকা

প্রকাশিত: জুন ৩, ২০২১ , ৭:২২ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২১ , ৭:২২ অপরাহ্ণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থ বছরের বাজেট বক্তৃতায় শিক্ষাখাত নিয়ে অনলাইন শিক্ষার কথাই বেশি বলেছেন। কোভিড-১৯ কালে কিভাবে শিক্ষাকে টেনে নিয়ে যাওয়া হয়েছে তাও উল্লেখ করেছেন।

শিক্ষায় সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি। কিন্তু বাজেট বক্তৃতায় তিনি নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে কিছু বলেননি। তবে শিক্ষা প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি এবং অবকোঠামো নির্মাণ উন্নয়নে নজর থাকবে। নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কথা না বলা হলেও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আর্থিক সুবিধা দেওয়া হবে বলে বাজেট বক্তৃতায় বলেছেন।

এছাড়া প্রাথমিকে শিক্ষার্থীদের পোশাক, জুতা ও ব্যাগ বাবদ প্রাথমিকভাবে ১,০০০ টাকা এবং উপবৃত্তির মাসিক হার ১০০ টাকার পরিবর্তে ১৫০ টাকা করে দেওয়ার কথা বলেছেন। এজন্য বর্তমান অর্থবছরে ৩,৭১২ কোটি টাকা বরাদ্দ রেখেছি আমরা, যার মধ্যে ১,২০০ কোটি টাকা কিট অ্যালাউন্স বাবদ এবং অবশিষ্ট টাকা উপবৃত্তি বাবদ ব্যয় হচ্ছে। উপবৃত্তি কার্যক্রম ধারাবাহিকভাবে চলমান রাখার লক্ষ্যে ৩০ জুন সমাপ্য এ কার্যক্রম আগামী অর্থবছর হতে রাজস্ব বাজেটে পরিচালনা করা হবে।

আর-এবি/এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়