দুই লাখ ফিলিস্তিনীর স্বাস্থ্য সহায়তা প্রয়োজন: ডব্লিওএইচও

আগের সংবাদ

ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল বাজেট

পরের সংবাদ

উন্নয়নখাতে সোয়া ২ লাখ কোটি টাকা বরাদ্দ

প্রকাশিত: জুন ৩, ২০২১ , ৪:৩১ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২১ , ৪:৩৫ অপরাহ্ণ

এবারের বাজেটে উন্নয়নখাতে বরাদ্দ দেওয়া হয়েছে সোয়া ২ লাখ ২৫ হাজার কোটি টাকা। জাতীয় সংসদে আগামী ২০২১-২০২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী। এ সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত আছেন।

এবারের বাজেটের আকার প্রস্তাব করা হয়েছে, ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এর মধ্যে ঘাটতি রয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করপোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমিয়েছে সরকার। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব এ তথ্য জানান অর্থমন্ত্রী।

বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ শুরু করেন। বাজেট অধিবেশনে মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌

অর্থমন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে করপোরেট কর আরও কমিয়ে ৩২দশমিক ৫ শতাংশ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করছি। আর পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ২৫ শতাংশ থেকে কমিয়ে ২২ দশমকি ৫ শতাংশ করার প্রস্তাব করছি।

তিনি বলেন, পুঁজিবাজারের তালিকাবহির্ভুত প্রতিষ্ঠানের করপোরেট করহার ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে ৩০ শতাংশ করা হয়েছে ফলে এখন থেকে পুঁজিবাজারে তালিভুক্ত নয় এমন সব কোম্পানির করপোরেট কর হবে সাড়ে ৩২ শতাংশ।

আর-এমএস/ এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়