×

পুরনো খবর

স্বাধীনতার সুর্বণজয়ন্তীতে ৫০তম বাজেট অধিবেশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ০৫:১৭ পিএম

স্বাধীনতার সুর্বণজয়ন্তীতে ৫০তম বাজেট অধিবেশন শুরু

বুধবার সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: বিটিভি

স্বাধীনতার সুর্বণজয়ন্তীতে ৫০তম বাজেট অধিবেশন শুরু

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

একাদশ জাতীয় সংসদের ২০২১-২২ অর্থ বছরের বাজেট অধিবেশন শুরু হয়েছে বুধবার (২ জুন) বিকেল ৫টায়। আর আগামীকাল বৃহষ্পতিবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশের ৫০ তম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এদিকে, করোনা মহামারীর কারণে অধিবেশন সংক্ষিপ্ত হলেও বাজেট অধিবেশনকে ঘিরে সংসদ সচিবালয় সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে। অধিবেশনের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ লাল গালিচায় সেজেছে সংসদ সচিবালয়।

বাজেট অধিবেশনে উপস্থিত থাকার জন্য এমপি, মন্ত্রী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কোরানা টেস্ট করা হয়েছে। নেগেটিভ রিপোর্ট পেলেই তবে অধিবেশনে প্রবেশ করতে পারবেন তারা। যতটা সম্ভব কম কর্মীদিয়ে অধিবেশন পরিচালনা করা হচ্ছে আইন শৃঙ্খলা বাহিনীকে কোয়ারেন্টাইনে রাখা হবে।

এর আগে সংসদের কার্যদিবসসহ সব বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য কার্যউপদেষ্ঠা কমিটির বৈঠক হয়। সেখানে স্পিকারের সভাপতিত্বে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপ, অর্থমন্ত্রীসহ অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

তবে আজ বিকেল ৫টায় বাজেট অধিবেশন শুরু হলেও কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিদ্যমান সংসদের এমপি ঢাকা-১৪ আসনের আসলামুল হক মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন ও আলোচনা শেষে সংসদের বৈঠক মুলতবি ঘোষণা করেন স্পিকার। পর দিন বৃহষ্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী। যা আগামী ৩০ জুন বুধবার পাস হবে।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছিলেন, সব ধরনের বিধি বিধান মেনে এবং এমপিদের আলোচনার সুযোগ দিয়েই বাজেট পাস করা হবে। অধিবেশনের আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময়কাল, সভাপতিমন্ডলীর সদস্যসহ সব কিছু ঠিক করার নিয়ম রয়েছে।  স্বাস্থ্য বিধি মেনে সংসদ অধিবেশন চলবে। অধিবেশনটি সংক্ষিপ্ত হতে পারে।

চিফ হুইপ নূর ই আলম চৌধুরী জানান, প্রতিদিন ১১০ থেকে ১২০ জন সংসদ সদস্যকে আমন্ত্রণ জানানো হবে। স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্বে বসে চলবে সংসদ অধিবেশন। সেক্ষেত্রে কারো কারো বসার সিটও পরিবর্তন করা হয়েছে। যেদিন যে সংসদ সদস্যের নাম তালিকায় থাকবে শুধু ওই দিনই তিনি সংসদ অধিবেশনে যোগ দিতে পারবেন।

এবার সংসদ অধিবেশন কাভার করতে আসা গণমাধ্যমকর্মীদের দুবার করোনা টেস্ট করার সুবাদে ৩ জুন বাজেট পেশ হওয়ার দিন এবং অধিবেশন শেষ হওয়ার দিন ৩ জুলাই অধিবেশন কভার করার সুযোগ থাকছে।

এবারও বিরতি দিয়ে বাজেট অধিবেশন চলবে। সবমিলিয়ে ১২ কার্য দিবস চলতে পারে অধিবেশন। আগামী ৩ জুন বাজেট উত্থাপনের পর ৪ ও ৫ জুন শুক্র, শনিবার সাপ্তাহিক বন্ধ এরপর ৬ জুন সকাল ১১টায় অধিবেশন বসবে। সেদিন ২০২০-২০২১ অর্থ বছরের সম্পূরক বাজেট উত্থাপন এবং আলোচনা শুরু হবে। সম্পূরক বাজেটের ওপর আলোচনা শেষে ৭ জুন সম্পূরক বাজেট পাস হবে। এরপর বিরতি দিয়ে ১৪, ১৫, ১৬, ১৭ সোমবার থেকে বৃহস্পতিবার, ২৮, ২৯, ৩০ সোমবার থেকে বুধবার এবং ১ জুলাই বৃহস্পতিবার সংসদের বৈঠক বসবে বলে সংসদ ক্যালেন্ডারে জানানো হয়েছে। প্রতিদিন সকাল ১১টায় শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত চলবে বাজেট অধিবেশন।

এটি হচ্ছে আওয়ামী লীগ সরকারের ২১তম বাজেট। আর অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট পেশ। এবার দেশের ইতিহাসে সবচেয়ে বৃহৎ ৬ লক্ষ ৫ হাজার কোটি টাকার ওপরে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

প্রতি অর্থবছরে জুন মাসে বাজেট উত্থাপন এবং ৩০ জুনের মধ্যে বাজেট পাস করার বিধান রয়েছে। এবারও সেই ধারাবাহিকতায় আগামী ৩ জুন ২০২১-২০২২ অর্থবছরের বাজেট উত্থাপন করা হবে। চলতি ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App