×

সারাদেশ

রুপপুরে বাংলাদেশী বিশেষজ্ঞদের জন্যে আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ১১:৪৪ পিএম

রুপপুরে বাংলাদেশী বিশেষজ্ঞদের জন্যে আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র চালু

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র। ফাইল ছবি

বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের (জেনারেল কন্ট্রাক্টর- জেএসসি এটোমস্ত্রয় এক্সপোর্ট, রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগের একটি কোম্পনী) সহায়তায় রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ভবন ও নির্মান বিশেষজ্ঞদের জন্যে একটি আধুনিক প্রশিক্ষন কেন্দ্র চালু করা হয়েছে ।

বাংলাদেশ পরমানু শক্তি কমিশন (বিএইসি), এসআর ও সয়্যুজএটোমস্ত্রয় এর সহায়তায় নির্মিত এই প্রশিক্ষন কেন্দ্র জেএসসি এএসই, ভবন ও নির্মান বিশেষজ্ঞদের জেনারেল কন্ট্রাক্টর ও সাব-কন্ট্রাক্টর এর ভবন ও নির্মান বিশেষজ্ঞদের মানসম্মত নির্মান ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করবে।

ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এলেক্সি ডেইরী বলেন, বাংলাদেশের যে সমস্ত নাগরিকগন এই প্রকল্পের বিভিন্ন সাব-কনট্রাক্টর প্রতিষ্ঠানে কাজ করছেন, যারা ইতোমধ্যেই প্রবেশন কাল সফল ভাবে শেষ করেছেন, যোগ্যতা প্রমান করেছেন এবং পেশায় উন্নতি করতে সচেষ্ট তারা এখন এই নতুন পেশায় আরো দক্ষতা অর্জন ও উন্নতি করার সুযোগ পাবে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মান সাইটে এখন পর্যন্ত বিভিন্ন প্রশিক্ষনে একটি ভ্রাম্যমান প্রশিক্ষন কেন্দ্র ব্যাবহার করা হয়েছে। প্রশিক্ষন কেন্দ্রটি চালু হবার পর বাংলাদেশী নাগরিক গণ বিশেষ শাখায় ও নির্মান কেন্দ্রে সর্বাধুনিক যন্ত্রপাতির সাহায্যে প্রশিক্ষণ পাবেন। নির্মান কেন্দ্রের বিভিন্ন অংশে সাধারণ নির্মান শিক্ষার কাজ, বৈদ্যুতিক ঝালাই, প্রসেস ইকুইপমেন্ট স্থাপন এবং পাইপলাইন, এয়ার ডাক্টস ভেন্টিলেশন যন্ত্রপাতি এবং বৈদ্যুতিক স্থাপনের কাজ করা হবে।

প্রশিক্ষন কেন্দ্রটিতে এক বছরে বাংলাদেশে ৭০০০ এর বেশি বিশেষজ্ঞ প্রশিক্ষন গ্রহন এবং তাদের দক্ষতা বৃদ্ধির সুযোগ পাবেন। এই প্রশিক্ষণ কেন্দ্র ভবিষ্যতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পকে ছাড়িয়ে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে। রূপপুর পারমানবিক কেন্দ্র নির্মান প্রকল্প নির্মান সম্পন্ন হওয়ার পরে এই প্রকপ্ল থেকে প্রশিক্ষিত এবং অভিজ্ঞ বিষেষজ্ঞগনদের বাংলাদেশের বিভিন্ন শিল্পে, বিশেষত বেসামরিক নির্মান কাজে চাহিদা অত্যন্ত বৃদ্ধি পাবে। তাদের কাজ রাষ্ট্রের অর্থনীতিতে সুফল বয়ে নিয়ে আসবে ।

এই প্রশিক্ষন কেন্দ্রেটি প্রকৌশল বিভাগের মূল নির্মান ইউনিট (জেএসসি এএসই) ১৫০০ বর্গ মিটার এলাকা জুড়ে এ.ই.লিখাচেভ এর নির্দেশনা অনুযায়ী নির্মান করেছে। প্রকৌশল বিভাগ এই ধরনের প্রকল্প প্রথবারের মত বাস্তবায়ন করেছে। রোসাটমের রাষ্ট্রীয় কর্পোরেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল এ. এম. লস্কিন অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র উন্নয়ন প্রোগ্রাম অনুসারে এল-দাব্বা এনপিপি, পাক্স-ওও এনপিপি সহ অন্যান্য নির্মান সাইটগুলোতে একি ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App