×

অর্থনীতি

রপ্তানমুখী শিল্পে কমাতে হবে উৎসে কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ১০:৩৬ পিএম

রপ্তানমুখী শিল্পে কমাতে হবে উৎসে কর

ইএবি সভাপতি আবদুস সালাম মুর্শেদী।

এবারের বাজেটে কর্মসংস্থান অটুট রেখে ঘুরে দাঁড়ানোর বাজেট হিসেবে দেখতে চান এক্সপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ- ইএবি সভাপতি আবদুস সালাম মুর্শেদী। ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপকালে তিনি বলেন, আমাদের এবারের বাজেট অনেক কারণে গুরুত্ব বহন করে। দেশের সুবর্ণজয়ন্তীতে অর্থাৎ ৫০ বছর পূর্তিতে ৫০তম বাজেট। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। করোনা মহামারি মোকাবিলা করে ঘুরে দাঁড়ানোর বাজেট। এমনকি রপ্তানিবাজারকে ক্যাপিটালাইজ করে চ্যালেঞ্জের মধ্যেই সুযোগ কাজে লাগানোর বাজেট।

সালাম মুর্শেদী বলেন, আমরা যেহেতু নিম্ন আয় থেকে মধ্যম আয়ের দেশে পা দিয়েছি, তাই আমাদের কর্মসংস্থানের বিকল্প নেই। আমাদের যে ১০০ অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে এটা অত্যন্ত প্রশংসনীয়। পোশাক খাত ছাড়াও আমাদের কিছু নতুন সম্ভাবনার খাত তৈরি হয়েছে। এ খাতগুলোকে ভিত্তি করে কিছু ইকোনমিক জোন অবকাঠামোসহ খুব দ্রুত বাস্তবায়ন করতে হবে। এতে কর্মসংস্থানের পাশাপাশি রপ্তানিতেও সুফল বয়ে আনবে।

তিনি বলেন, বৈশ্বিক করোনা মহামারিতে সারা পৃথিবীতে অর্থনৈতিক অবস্থা ভঙ্গুর। বিশ্ববাজার সংকুচিত হচ্ছে, চাহিদা কমছে। অব্যাহতভাবে দরপতন হচ্ছে। প্রতিযোগী দেশের সঙ্গে তীব্র প্রতিযোগিতায় আমরা লিপ্ত। আমরা মনে করি সরকার যে প্রণোদনা প্যাকেজগুলো দিয়েছেন এবং এ বছরে যে খাতওয়ারি নীতিসহায়তা রেখেছেন তা যেন অতীতের মতো না হয়। গত বছরের এ সহায়তাগুলো অনেকে পেয়েছে আবার অনেকে পায়নি। এবার যেন এ বিষয়ে নজর দেয়া হয়। সহায়তাগুলো সবাই সঠিকভাবে পাওয়ার জন্য পলিসি তৈরি এবং সহজীকরণ করতে হবে। যেন সবাই কাজে লাগাতে পারে।

বাজেটে রপ্তানি খাতে কী প্রত্যাশা করেন জানতে চাইলে তিনি বলেন, রপ্তানিমুখী শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শিল্প। এ খাতের ভূমিকা তিন ধরনের। দেশে বৈদেশিক মুদ্রা আসছে, কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে এবং জিডিপিতে একটি অবস্থান তৈরি হচ্ছে। পাশাপাশি আন্তর্জাতিক বাজারে বাংলাদেশকে পরিচিত করছে। নারীর ক্ষমতায়ন সৃষ্টি হচ্ছে। তাই আমি মনে করি, করোনা মহামারি যতদিন থাকবে, অথবা আগামী ৫ বছরের জন্য রপ্তানমুখী শিল্পের উৎসে কর কমানো উচিত। কারণ রপ্তানি না হলে ট্যাক্স আসবে কোথা থেকে।

আব্দুস সালাম মুর্শেদী বলেন, বর্তমানে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প খাতের সঙ্গে চামড়া ও চামড়াজাত রপ্তানি শিল্পকেও একই নীতিমালার সঙ্গে সংযুক্ত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App