×

অর্থনীতি

বিনা শুল্কে খুচরা যন্ত্রাংশ আমদানির সুযোগ দিতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ১০:৪৫ পিএম

বিনা শুল্কে খুচরা যন্ত্রাংশ আমদানির সুযোগ দিতে হবে

মোহাম্মদ আলী খোকন

দেশীয় শিল্প বিকাশের ক্ষেত্রে আরোপিত উচ্চ করপোরেট কর হার অন্যতম প্রতিবন্ধক বলে মনে করেন বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন। তার মতে, দেশীয় শিল্পের স্বার্থরক্ষায় ও বিকাশের সুযোগ দিতে আসন্ন বাজেটে করপোরেট করের হার কমানোর কোনো বিকল্প নেই।

ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপকালে টেক্সটাইল খাতে ব্যবহার হওয়া খুচরা যন্ত্রাংশ বিনা শুল্কে আমদানির দাবি জানিয়ে তিনি বলেন, বিটিএমএর পক্ষ থেকে আগামী বাজেটে বিষয়টি সন্নিবেশ করার দাবি জানিয়েছি। দেশের প্রাইমারি টেক্সটাইল খাতে ব্যবহার করা এসব যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে বর্তমানে ২৬ দশমিক ২ থেকে ১০৪ শতাংশ পর্যন্ত শুল্ক বলবৎ রয়েছে।

তিনি বলেন, প্রাইমারি টেক্সটাইল খাতের স্পিনিং, উইভিং ও ডায়িং-প্রিন্টিং-ফিনিশিং মিল ও তৈরি পোশাক খাত অত্যাধুনিক কম্পিউটারাইজড মেশিনারিজে সমৃদ্ধ। যেসব কোম্পানি থেকে মেশিনারিজ আমদানি করা হয় সেসব কোম্পানি থেকেই পরে খুচরা যন্ত্রাংশ আমদানি করা হয়। এ কারণে আমদানি করা যন্ত্রাংশ সংশ্লিষ্ট কারখানা ছাড়া অন্য কোনো কারখানায় ব্যবহার হওয়ার আশঙ্কা থাকে না।

খোকন বলেন, দীর্ঘদিন ধরে একটি নির্দিষ্ট এইচএস কোডের কাপড় আমদানি পর্যায়ে প্রতি কেজি ট্যারিফ ভ্যালু তিন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। অথচ কাপড় উৎপাদনে ব্যবহার করা সুতার উৎপাদন খরচ তিন মার্কিন ডলার বা আরো বেশি। এর সঙ্গে অন্য উপাদানগুলো যোগ হলে কাপড়ের ট্যারিফ ভ্যালু পুনঃবিবেচনার দাবি রাখে।

এদিকে, স্পিনিং ও উইভিং মিলগুলো রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পে ডিমান্ড এক্সপোর্টার্স হিসেবে সুতা ও কাপড় সরবরাহ করছে। ফলে রপ্তানিমুখী পোশাক শিল্পে সুতা ও কাপড়ের আমদানি উল্লেখযোগ্য হারে কমেছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে এমনিতেই দেশীয় শিল্প বিপর্যয়ের মুখে রয়েছে। এসব বিবেচনায় রপ্তানি মূল্যের ওপর কর শূন্য দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করা প্রয়োজন। এছাড়া তিনি টেক্সটাইল ও স্পিনিং মিলে ব্যবহার করা সব ধরনের ফাইবারকে শুল্কমুক্ত আমদানির বিধানসহ সব সুতার ওপর সমহারে মূসক (তিন টাকা) ধার্যের দাবিও জানান বিটিএমএ সভাপতি। এছাড়া ডিমান্ড এক্সপোর্টার্সদের জন্য ইউডি জারির ক্ষেত্রে ব্যাক-টু-ব্যাক এলসিকেই মূল হিসেবে বিবেচনা করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App