×

অর্থনীতি

নারী উদ্যোক্তাবান্ধব বাজেট হতে হবে: ওয়েন্ড সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ১০:৫৬ পিএম

নারী উদ্যোক্তাবান্ধব বাজেট হতে হবে: ওয়েন্ড সভাপতি

নাদিয়া বিনতে আমিন।

নারী উদ্যোক্তাবান্ধব বাজেট চান নারী উদ্যোক্তাদের সংগঠন ‘উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট এসোসিয়েশন’ (ওয়েন্ড)- এর সভাপতি নাদিয়া বিনতে আমিন। আগামী বাজেটে নারী উদ্যোক্তাদের করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করার দাবি জানান তিনি। ভোরের কাগজকে তিনি বলেন, বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি নারী শিল্পোদ্যোক্তার সংখ্যা প্রায় ২৪ লাখ বা মোট উদ্যোক্তার ৩১ দশমিক ৬ শতাংশই নারী। বৈদেশিক মুদ্রা আয়েও বাড়ছে নারীদের অবদান। আর তাই নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে বাজেটে নতুন নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম ৩ বছর ট্যাক্স ও ভ্যাট মওকুফ করতে হবে। এছাড়া ব্যবসার নতুন ট্রেড লাইসেন্স ফি ও নবায়ন ফি ৫০ শতাংশ হ্রাস করার প্রস্তাব দেন তিনি।

নাদিয়া বিনতে আমিন বলেন, বার্ষিক টার্নওভার ৫ লাখ টাকায় উন্নীত, ৫০ লাখ টাকার নিচে যাদের বার্ষিক বিক্রি আছে তা আয়কর মুক্ত হতে হবে- যা গতবার করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে তা আবার রহিত করা হয়। এছাড়া যাদের ৫০ লাখ থেকে ৩ কোটি টাকার মধ্যে বার্ষিক আয়, তাদের ভ্যাট মওকুফ করে ৪ শতাংশ হারে টার্নওভার ট্যাক্স ধার্য করতে হবে। তিনি বলেন, যেসব নারী উদ্যোক্তা নতুন করে রপ্তানিতে যুক্ত হবেন তাদের বিশেষ রেয়াতি সুবিধা দিতে হবে। ট্যাক্স হলিডে দিতে হবে। যারা রপ্তানিমুখী পণ্য উৎপাদনে যাবে তাদের ১০ বছরের ট্যাক্স হলিডে দিতে হবে। অনলাইন ব্যবসায় যেসব নারী উদ্যোক্তা নতুন যুক্ত হচ্ছেন তাদের জন্য যে বাধ্যবাধকতা রয়েছে তা তুলে নিতে হবে।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে নারী উদ্যোক্তারা ব্যবসার ক্ষেত্রে কঠিন সময় অতিবাহিত করছেন উল্লেখ করে তিনি বলেন, নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম ৩ বছর ট্যাক্স ও ভ্যাট মওকুফ করা, ব্যবসার নতুন ট্রেড লাইসেন্স ফি ও নবায়ন ফি ৫০ শতাংশ হ্রাস করা, কোভিড-১৯ মহামারির কারণে ব্যবসায় ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের জন্য এসএমই সেক্টরে ২০২১-২২ অর্থবছরে প্রণোদনা প্যাকেজের বাইরে ৪ শতাংশ সুদে ঋণ, নারী উদ্যোক্তা কর্তৃক পরিচালিত ব্যবসায় শো-রুমের ওপর মূসক অব্যাহতি ও ঘোষণাটির যথাযথ প্রয়োগ ও বাস্তবায়ন করা এবং নারী উদ্যোক্তাদের জন্য আমদানি করা মেশিনারির ওপর আরোপিত আমদানি কর হ্রাস করতে হবে।

থোক বরাদ্দের টাকার বাস্তবায়ন নিয়ে সন্দেহ প্রকাশ করে নাদিয়া বলেন, আগের বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকার যে আলাদা বরাদ্দ ছিল, তা বাতিল করে স্টার্ট আপ লোন করা হয়েছে। নারী উদ্যোক্তাদের এ বরাদ্দ আবার চালু করা হলে কোভিডে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা ঘুরে দাঁড়াতে পারবেন। নাদিয়া বলেন, প্রতি বছর নারীদের জন্য সরকার যে থোক বরাদ্দ করেন, এ অর্থ কোথায় যায় তা এসোসিয়েশনগুলো জানে না। এগুলো বড় বড় অরগানাইজেশনের মাধ্যমে দেয়া হয়, কিন্তু শেষ পর্যন্ত নারী উদ্যোক্তারা কিছুই পায় না। এর বাস্তবায়ন আমরা হাতে কলমে দেখতে চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App