×

খেলা

জামালদের জন্য রানার শুভকামনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ০৮:৫৫ এএম

জামালদের জন্য রানার শুভকামনা

জাতীয় দলের গোলরক্ষক এবং শেখ রাসেল ক্রীড়া চক্রের অধিনায়ক আশরাফুল ইসলাম রানা

জাতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০২২ ও এশিয়ান কাপ ২০২৩ এর বাছাইয়ের পরবর্তী তিনটি ম্যাচ খেলতে যাওয়ার কথা ছিল গোলবারের অতন্দ্র প্রহরী আশরাফুল ইসলাম রানার। কিন্তু কপালটা খারাপ তার। দল কাতারে যাওয়ার কিছু দিন আগে ইনজুরিতে পড়তে হয় তাকে। ফলে জাতীয় দলের হয়ে আর কাতারে যাওয়া হয়নি তার। এখন ইনজুরি থেকে সেরে উঠতে কাজ করে যাচ্ছেন তিনি। নিজের ইনজুরি ও বাংলাদেশ দলের বিশ্বকাপ ও এশিয়াকাপ বাছাই পর্বের ম্যাচের বিষয় নিয়ে মঙ্গলবার ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন আশরাফুল রানা। নিজে কাতার যেতে না পারলেও দলের প্রতি শুভকামনা জানিয়েছেন তিনি।

নিজের ইনজুরির বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে রানা জানান এখন অনেকটাই সুস্থ হওয়ার পথে রয়েছেন তিনি। কিন্তু কাতারে যাওয়ার কয়েক দিন আগে ইনজুরিতে পড়ায় একটু মন খারাপ তার। এ ব্যাপারে রানা বলেন, ‘আফগানিস্তান-ভারতসহ বিশ্বকাপ বাছাইয়ের আগের ম্যাচগুলোতে খেলেছিলাম। এরকম ম্যাচে সব খেলোয়াড় খেলতে চায়। এখন দলের সঙ্গে যেতে না পারায় খারাপ লাগছে।’ বুধবার আফগানদের বিপক্ষে ম্যাচটিতে নামবেন লাল-সবুজের প্রতিনিধিরা। আফগানদের বিপক্ষে বাংলাদেশের জয়-পরাজয়ের সম্ভাবনা বলতে গিয়ে ভোরের কাগজকে রানা জানান, আফগানরা বাংলাদেশের চেয়ে একটু এগিয়ে আছে, তবে জামালরা যদি তাদের সেরাটা খেলতে পারেন তাহলে আফগানিস্তানের বিপক্ষে জয়সহ ভালো ফলাফল পাওয়া সম্ভব।

এ ব্যাপারে দেশসেরা গোলরক্ষক রানা বলেন, আফগানিস্তান আমাদের চেয়ে ভালো দল কিন্তু আমাদের সেরাটা খেললে তাদের বিপক্ষে ভালো করা সম্ভব আমরা কিন্তু আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচে ভালো খেলেছিলাম। তাজিকিস্তানে হওয়া ওই ম্যাচটিতে আফগানদের বিপক্ষে মাত্র একটি গোল হজম করেছিলাম। আমাদের কিন্তু ঘুরে দাঁড়ানোর সুযোগ ছিল। যদিও সেটি হয়নি, তবে কাতারে আফগানদের বিপক্ষে ভালো করা সম্ভব।

এদিকে আফগানিস্তানের পর ভারত ও ওমানের বিপক্ষে খেলবে জেমি ডের শিষ্যরা। বাংলাদেশের এই তিনটি ম্যাচে খেলার কথা ছিল নিজ ঘরের মাঠে। কিন্তু করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রকোপের কারণে ম্যাচগুলো কাতারে নিয়ে যাওয়া হয়েছে। আশরাফুল ইসলাম রানা মনে করেন ঘরের মাঠে এ ম্যাচগুলো খেলতে পারলে বাড়তি সুবিধা পেত জামালরা। তবে কাতারে ম্যাচগুলো হলেও বাংলাদেশের পিছিয়ে থাকবে এমনটি মনে করেন না তিনি। কারণ কাতারে বাংলাদেশ দল বেশ কয়েকবার কন্ডিশনিং ক্যাম্প করেছে। ফলে সেখানকার আবহাওয়া ও পরিস্থিতি সম্পর্কে ভালো ধারণা আছে তাদের। এ ব্যাপারে জাতীয় দলের গোলরক্ষক এবং শেখ রাসেল ক্রীড়া চক্রের অধিনায়ক রানা বলেন, ঘরের মাঠে ম্যাচগুলো হলে ভালো হতো। সব দলই কিন্তু হোম অ্যাডভান্টেজ পেয়ে থাকে। বাংলাদেশ সুবিধা পেত। কিন্তু যেহেতু এখন কাতারে খেলতে হচ্ছে সেটি মেনে নিতে হবে। কাতারেও কিন্তু আমাদের খুব বেশি সমস্যা হবে না। কারণ ওখানে আমরা বেশ কয়েকবার কন্ডিশনিং ক্যাম্প করেছি। ফলে এই তিনটি ম্যাচে বাংলাদেশ ভালোই করবে। আমাদের শুধু সেরাটা দিতে হবে।

ইনজুরির কারণে নিজের দলে না থাকতে পারলেও এখন দেশে থেকেই বাংলাদেশের প্রতি শুভকামনা জানিয়েছেন আশরাফুল ইসলাম রানা। তিনি মনেপ্রাণে চান বাংলাদেশ কাতার থেকে ভালো কিছু নিয়েই দেশে ফিরুক। এ ব্যাপারে রানার বক্তব্য, বাংলাদেশের প্রতি সবসময়ই আমি শুভকামনা জানাই। তারা ভালো কিছু করুক এটি সব সময় চাই। আমার বিশ্বাস বর্তমানে আমাদের দলটি যেমন তারা দেশের জন্য ভালো কিছু নিয়েই তবে দেশে ফিরবে। এদিকে এখন রানার লক্ষ্য হলো দ্রুত ইনজুরি কাটিয়ে প্রিমিয়ার লিগে ফেরা। বাংলাদেশ প্রিমিয়ার লিগে শেখ রাসেল ক্রীড়া চক্রের অধিনায়কের দায়িত্ব পালন করছেন তিনি। বর্তমানে প্রিমিয়ার লিগে শেখ রাসেলের অবস্থান সপ্তম স্থানে। তবে লিগে এখনো আটটি ম্যাচ বাকি আছে। এখন তার লক্ষ্য নিজ দলকে পয়েন্ট টেবিলের শীর্ষে তিনে রেখে লিগ শেষ করা। এ ব্যাপারে রানা বলেন, ‘প্রিমিয়ার লিগে এখন বসুন্ধরা কিংসের আধিপত্য চলছে। পয়েন্ট টেবিলের পরের দিকে থাকা দলগুলোর পয়েন্ট কাছাকাছি। যদিও আমরা লিগে চ্যাম্পিয়ন হতে পারব না হয়তো। তবে এখন আমাদের লক্ষ্য পয়েন্ট টেবিলের শীর্ষ তিনে থেকে লিগ শেষ করা।

বাংলাদেশ বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছে। এর মধ্যে চারটি ম্যাচে হেরেছে তারা। শুধু ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করতে সমর্থ হয়েছিল তারা। এখন বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে যাওয়ার সম্ভাবনা শেষ তাদের। তবে এশিয়ান কাপের বাছাইয়ের পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ এখনো রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App