×

পুরনো খবর

জনহীতৈষণায় হচ্ছে মুক্তিযোদ্ধা আইউব আহমদ প্রাথমিক বিদ্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ১০:০১ এএম

হাইলধর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বশির আহমেদ (৯১) চৌধুরী কোদাল হাতে মাটিতে কোপ দিয়ে বললেন, এখানে একটা স্কুল হওয়া খুব দরকার ছিল। এই এলাকার ছোট ছোট ছেলে-মেয়েদের দূরে স্কুলে যেতে হয়, এবার তাদের কষ্ট কমবে।

এসময় বশির আহমেদের সঙ্গে ছিলেন বর্তমান ইউপি চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন ও বাংলাদেশি আমেরিকান আইটি উদ্যোক্তা আজিজ আহমদ সহ গ্রামের অন্য গণ্যমান্যরা। এছাড়া স্কুলের ভিত্তিস্থাপন অনুষ্ঠানে ঢাকা থেকে অনলাইনে যুক্ত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক মুখ্যসচিব মো. আবদুল করিম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সাবেক এমপি মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহাব, সাবেক শিক্ষাসচিব ও বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ কুমার চক্রবর্তী।

তারা সমবেত হয়েছিলেন চট্টগ্রামের আনোয়ারা উপজেলার হাইলধর ইউনিয়নের মাইজপাড়া গ্রামে। যেখানে স্কুলটি গড়ে তোলা হবে। তাদের সবার একই কথা, এখানে একটা স্কুল দরকার ছিল।

স্কুলটি নির্মিত হবে আজিজ আহমদের অনুদানে। আজিজ আহমদের বাবার নাম অনুসারে স্কুলটির নামকরণ করা হবে ‘মুক্তিযোদ্ধা আইউব আহমদ প্রাথমিক বিদ্যালয়’। তারা সবাই আজিজ আহমদের এই জনহিতৈষণামূলক উদ্যোগের প্রশংসা করে শিক্ষা ও দক্ষতার অগ্রসরতায় তার অন্যান্য উদ্যোগের পাশাপাশি এই স্কুলটিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তারা।

আজিজ আহমদ যুক্তরাষ্ট্রভিত্তিক আইটি সফটওয়্যার কোম্পানি ইউটিসি অ্যাসোসিয়েটস এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। তার প্রতিষ্ঠিত কোডার্স ট্রাস্ট বাংলাদেশ দেশে নতুন প্রজন্মকে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ ও প্রশিক্ষিত করে তোলার ক্ষে্ত্রে অন্যতম প্রধান বেসরকারি উদ্যোগ। এবার নিজ গ্রামে তিনি গড়ে তুলছেন একটি প্রাথমিক বিদ্যালয়।

এ প্রসঙ্গে আজিজ আহমদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সকল বক্তৃতায় শিক্ষার অগ্রসরতায় বিত্তবানদের এগিয়ে আসতে বলেন। তার এই আহ্বান সবসময় আমাকে আলোড়িত করে। যুক্তরাষ্ট্রে যেটুকু গড়তে পেরেছি, তার সকলকিছুর মূলেই রয়েছে নিজের দেশ ও গ্রাম। এখান থেকেই শিক্ষার প্রথম ধাপ শুরু। আর সে কারেণেই দেশে আমার কোনো উদ্যোগই অর্থ আয়ের উদ্দেশ্যে নয়। আর এবার স্কুলটি আমরা পরিবারের পক্ষ থেকে নিজেদের পৈতৃক জমির উপর নির্মাণ করে দেওয়ার উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, আমার বাবা ছিলেন একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। দেশের শিক্ষার প্রসারে বাবা যে উদ্যোগ নিয়েছিলেন, অকাল প্রয়ানে তা সম্ভব হয়নি। তাই আমাদের সব ভাই-বোন, পরিবারের অন্য সদস্য ও মুরুব্বিদের মত এখানে আমার বাবা মো. আইউব আহমদের নামে একটি স্কুল হোক।

ইউপি চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন বলেন, পূর্ব হাইলধরের মাইজপাড়ায় যে স্কুলটি হতে চলেছে তা গ্রামের ছোট ছোট শিক্ষার্থীদের জন্য আশীর্বাদ হয়ে উঠবে। সেলিম উদ্দিন আনসারি বলেন, অনেক দেরিতে হলেও গণমানুষের একটি স্বপ্ন পূরণ হতে চলেছে আজ। মনজুর আল হক এই প্রত্যাশা পূরণ সাথে থাকার ও সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।

গত ২৮ মে আজিজ আহমদের মায়ের মৃত্যু হয়। মায়ের কুলখানি সম্পন্ন হয় ২ জুন। ওই দিনই তারা স্কুলটির ভিত্তিস্থাপন করেন এবং নির্মাণকাজের উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App