×

অর্থনীতি

কর কমিয়ে বাড়াতে হবে পরিধি: বিজিএমইএ সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২১, ১০:৪৩ পিএম

কর কমিয়ে বাড়াতে হবে পরিধি: বিজিএমইএ সভাপতি

বিজিএমই সভাপতি ফারুক হাসান।

নতুন বাজেটে ট্যাক্সের হার বা করের বোঝা কমাতে হবে বলে মনে করেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, এই সংকটকালে আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের অনেক প্রত্যাশা।

তিনি বলেন, এবারের বাজেটে পোশাক খাতে ম্যানমেইড ফাইবারের ওপর ১০ শতাংশ প্রণোদনার দাবি জানাচ্ছি। কারণ বিশ্ববাজারে ম্যানমেইড ফাইবারের পোশাকের চাহিদা বাড়ছে। আমরা এখানে অনেক পিছিয়ে আছি। আগামী বাজেটে যদি এতে ১০ শতাংশ প্রণোদনা দেয়া হয় তা হলে রপ্তানি আয় অনেক বেড়ে যাবে।

তিনি আরও বলেন, নতুন বাজেটে করের বোঝা কমিয়ে পরিধি বাড়াতে হবে। এতে সরকারের রাজস্ব আরো বাড়বে। সবচেয়ে বড় কথা হলো- করোনার কারণে গত এক-দেড় বছরে দেশে তেমন বিনিয়োগ হয়নি। হয়নি কর্মসংস্থানও। ট্যাক্সের বোঝা কমানো হলে নতুন বিনিয়োগ বাড়ার সম্ভাবনা রয়েছে। বিনিয়োগ বাড়লে কর্মসংস্থানও বাড়বে।

তিনি বলেন, করোনার ক্ষতি কাটাতে পোশকসহ ব্যবসা খাতে সরকারের নীতি সহায়তা অব্যাহত রাখতে হবে। শ্রমিকদের বেতন পরিশোধের জন্য যে ঋণ নিয়েছি, তা ২ বছরে ১৮ কিস্তিতে পরিশোধ করার কথা। কিন্তু আমরা ৩ বছরে ৩০ কিস্তিতে পরিশোধ করার সুযোগ চেয়েছি। আর আমরা যে প্রণোদনা পাই, তার ওপর ১০ শতাংশ আয়কর আছে। এক্ষেত্রে আয়কর শূন্য করার প্রস্তাব করছি।

তিনি আরও বলেন, বর্তমানে পোশাক খাতে উৎসে কর রয়েছে দশমিক ৫০ শতাংশ। এ উৎসে কর কমিয়ে আগামী ৫ বছরের জন্য তা দশমিক ২৫ শতাংশ করার প্রস্তাব করছি। ব্যবসার ক্ষেত্রে পলিসি স্ট্যাবিলিটি দরকার। তাই করপোরেট কর দীর্ঘসময় ধরে একই রাখার প্রস্তাব করছি, যেন ব্যবসার ক্ষেত্রে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা যায় (বর্তমানে সাধারণ কারখানার ক্ষেত্রে করপোরেট কর ১২ শতাংশ ও সবুজ কারখানার ক্ষেত্রে ১০ শতাংশ)। ৫ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের কারখানাগুলোকে ক্ষুদ্র কারখানা বলা হয়েছে। এটি বাড়িয়ে ১০ বিলিয়ন ডলার পর্যন্ত ক্ষুদ্র কারখানা বলা হোক। নতুন মার্কেটে আমরা ৪ শতাংশ প্রণোদনা পাই, তা বাড়িয়ে ৫ শতাংশ করতে আমাদের প্রস্তাব রয়েছে। ছোট অনেক কারখানা টিকে থাকতে পারছে না। তাদের মধ্যে কেউ ব্যবসা করতে চায়, আবার কেউ বেরিয়ে যেতে চায়। তাই ব্যবসা থেকে বেরিয়ে যাওয়ার জন্য (এক্সিট) বাজেটে থোক বরাদ্দ রাখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App