করোনায় একদিনে মৃত্যু ৩৪, শনাক্ত ১৯৮৮

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন অলোক শর্মা

প্রকাশিত: জুন ২, ২০২১ , ৪:১৭ অপরাহ্ণ আপডেট: জুন ২, ২০২১ , ৪:১৮ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন জাতিসংঘ আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ–২৬) সভাপতি ও ব্রিটিশ এমপি

বুধবার (২ জুন) সকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। চলতি বছরের নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘ আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ–২৬) অনুষ্ঠিত হবে।

বৈঠকে জলবায়ুর পরিবর্তন পরিস্থিতি, এর বৈশ্বিক বিরূপ প্রভাব, অভিযোজন, প্রশমন এবং জলবায়ু তহবিল এবং করোনা মহামারিসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করা হয় বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

সাক্ষাৎকালে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আশা করে যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর স্বার্থ ও অগ্রাধিকারের বিষয়গুলো আন্তর্জাতিক ফোরামগুলোতে গুরুত্বের সঙ্গে তুলে ধরবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে অলোক শর্মা। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বাংলাদেশসহ জলবায়ুর বিরূপ প্রভাবের ফলে ঝুঁকিতে থাকা অন্যান্য দেশগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। যদিও বাংলাদেশে কার্বন নি:সরণের হার খুবই কম।

এসময় বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা প্রকাশ করেন অলোক শর্মা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী নভেম্বরে যুক্তরাজ্যে অনুষ্ঠেয় পরবর্তী কপ-২৬ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান তিনি।

সবাইকে গ্রিন অ্যানার্জির দিকে যেতে হবে বলে অলোক শর্মা জানালে শেখ হাসিনা বলেন, আমরা গ্রিন অ্যানার্জির দিকে যাচ্ছি। আমাদের সোলার অ্যানার্জি ৫.৮ মিলিয়ন সংযোগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ অধিক ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও এই মহামারির মধ্যেও দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে।

অলোক শর্মা জানান, যুক্তরাজ্যে ভালোভাবে করোনা ভাইরাস মহামারির টিকাদান কার্যক্রম চলছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়